আজ

  • রবিবার
  • ১২ই জুলাই, ২০২০ ইং
  • ২৮শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

ফেনীতে শিক্ষানবিশ আইনজীবীদের মানববন্ধন

  • শহর প্রতিনিধি
  • প্রায় তিন বছর যাবৎ বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তিকরণ প্রক্রিয়া সম্পন্ন না হওয়ায় ফেনীতে এক মানববন্ধন কর্মসূচি পালন করেছে শিক্ষানবিশ আইনজীবীরা।

    সম্মিলিত শিক্ষানবিশ আইনজীবী সংগ্রাম পরিষদ ফেনী শাখার আয়োজনে ২০১৭ এবং ২০২০ সালে প্রিলিমিনারি উর্ত্তীণদের গেজেট ঘোষণার মাধ্যমে সনদ প্রদানের দাবীতে আজ মঙ্গলবার (৩০ জুন) সকালে শহরের ট্রাংক রোডের কেন্দ্রীয় শহীদ মিনার চত্ত্বরে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

    মানববন্ধন পরবর্তী সভায় বক্তারা বলেন, পূর্বে প্রতি বছর দুই বার আইনজীবী নিবন্ধন হলেও বর্তমানে কোন অজানা কারনে এই নিবন্ধন পরীক্ষা বছরের পর বছর নিয়মিতভাবে অনুষ্ঠিত হচ্ছে না। ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারী আপীল বিভাগ “বাংলাদেশ বার কাউন্সিল বনাম দারুল ইহসান ট্রাষ্ট মামলার রায়ে বলেছেন” প্রতি বছর এনরোলমেন্ট প্রসেস (তালিকাভুক্তিকরণ প্রক্রিয়া) সম্পন্ন করে আইনজীবী নিবন্ধনের ব্যাপারে উচ্চ আদালতের নির্দেশনা থাকা শর্তেও এটি নিয়মিত সম্পন্ন হচ্ছে না। ২০১৭ সালের ২১ জুলাই এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারী সর্বশেষ এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়। ২০১৭ সালে এমসিকিউতে উত্তীর্ণদের তালিকাভুক্তিকরণ প্রক্রিয়া শেষ হয় ২০১৮ সালের ২৩ ডিসেম্বর। ২০১৮ ও ২০১৯ সালে কোন প্রিলিমিনারি পরীক্ষা হয়নি। বর্তমানে করোনা মহামারীর কারনে ২০২০ সালে এমসিকিউ উত্তীর্ণদের পরবর্তী প্রক্রিয়াগুলো নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। সব মিলিয়ে হতাশ ও মানবেতর জীবন কাটাচ্ছে শিক্ষানবিশ আইনজীবীরা।

    বার কাউন্সিল গেজেট প্রকাশের মাধ্যমে ২০১৭ ও ২০২০ সালে প্রিলিমিনারি পরীক্ষায় উর্ত্তীর্ণ শিক্ষানবিশ আইনজীবীদের গেজেটের মাধ্যমে সনদ প্রদানের দাবী জানান। দীর্ঘ পরীক্ষাজট নিরসন, করোনা মহামারী পরিস্থিতি বিবেচনা ও উচ্চ আদালতের রায়ের বিষয়টি বিবেচনা করে গেজেট বা প্রজ্ঞাপন দ্বারা ২০১৭ ও ২০২০ সালে প্রিলিমিনারি পরীক্ষায় উর্ত্তীর্ণ সকল শিক্ষানবিশ আইনজীবীকে বাংলাদেশ বার কাউন্সিল সনদ প্রদান করার দাবী জানানো হয়।

    মানববন্ধন পরবর্তী সভায় সম্মিলিত শিক্ষানবিশ আইনজীবী সংগ্রাম পরিষদের পক্ষে বক্তব্য রাখেন স্বপন রায়, মো. শাহজালাল,অমিত মজুমদার,কোহিনুর আক্তার, শিরীন আক্তার, সুমন চন্দ্র ভৌমিক প্রমুখ।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090