আজ

  • রবিবার
  • ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বাসদ নেতা এডভোকেট জয়নাল আবেদীন আর নেই

  • দাগনভূঞা প্রতিনিধি
  • বাংলাদেশের সমাজতান্ত্রিক দল -বাসদ’র সাবেক নেতা, দাগনভূঞা পৌরসভার বেতুয়ার বাসিন্দা, মরহুম ফেরদৌস আহমেদ কোরেশীর ভগ্নিপতি এডভোকেট জয়নাল আবেদীন মঙ্গলবার বেলা ১টায় ঢাকার এভারকেয়ার হাসপাতালে ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাহি রাজেউন। মৃত্যুকালীন তিনি স্ত্রী নিলুফার ইয়াসমিন এবং দুই ছেলে রেখে গেছেন। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত শারীরিক অসুস্থতায় ভুগছিলেন।

    আগামীকাল (৩০ নভেম্বর) সকাল সাড়ে দশটায় দাগনভুঞা আতাতুর্ক স্কুল মাঠে জানাজার নামাজ শেষে তার মরদেহ বেতুয়া গ্রামে দাফন করা হবে।

    কমরেড জয়নাল আবেদীন:

    বামপন্থী রাজনৈতিক-সাংস্কৃতিক সংগঠক, বিশিষ্ট আইনজীবী ও পত্র-পত্রিকা সম্পাদক জয়নাল আবেদীনের জন্ম ২৫ জুলাই ১৯৫৫ সালে ফেনী জেলার দাগনভূঞা থানার দক্ষিণ আলীপুর গ্রামে। বর্তমান নিবাস দাগনভূঞা পৌরসভার বেতুয়া গ্রামে। পিতা মরহুম তফাজ্জল হোসেন (কালা মিঞা) ও মাতা ফয়জুন নেছা।

    জয়নাল আবেদীন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৫ সালে রাষ্ট্র বিজ্ঞানে এম.এ এবং ১৯৮৭ সালে এলএল.বি ডিগ্রি অর্জন করেন। ১৯৯০ থেকে ফেনী জেলা আইনজীবী সমিতির সদস্য হিসেবে আইন পেশায় নিয়োজিত হন। ১৯৯৩ সালে সদস্য হন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির। ১৯৭২ সালে ছাত্র রাজনীতি ও সাংস্কৃতিক আন্দোলনে হাতেখড়ি। ১৯৭৩-৭৪ সাল থেকে বামপন্থী রাজনীতি ও সাংস্কৃতিক আন্দোলনের সাথে সক্রিয়ভাবে সম্পৃক্ত। ১৯৭৭ সালে দাগনভূঞায় একটি গণপাঠাগার এবং ১৯৭৯ সালে ফেনী-দাগনভূঁঞার ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন কালান্তর গোষ্ঠী প্রতিষ্ঠা করেন। ১৯৮৪ সালে দাগনভূঁঞায় গড়ে তোলেন জহুর হোসেন চৌধুরী গ্রন্থাগার। ১৯৮৪ সালে ‘কালান্তর’ সম্পাদনার মাধ্যমে সম্পাদনার জগতে প্রবেশ। ১৯৯৪ সালের দিকে তিনি কিছুদিন ফেনী থেকে প্রকাশিত বাংলা-ইংরেজী দ্বি-ভাষিক সাপ্তাহিক ‘ফেনী টাইমস’ সম্পাদনা করেন। তিনি বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদের ফেনী জেলার সমন্বয়ক ছিলেন। বাসদের মনোনীত প্রার্থী হিসেবে তিনি সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেছিলেন।

    ইতোমধ্যে ‘সমকালীন বাংলাদেশ ও অন্যান্য প্রসঙ্গ’, ‘এম.এন. রায় সমাজ বদলের এক অশান্ত বিশ্ব পথিক’, ‘বাংলা ও বাঙালির চিরকালের অহংকার বঙ্গবন্ধু শেখ মুজিব ও অন্যান্য’, ‘গণতন্ত্রের সন্ধানে বাংলাদেশ’ ও রাজনৈতিক ইতিহাস নির্ভর ও বিশ্লেষণমূলক ‘উপমহাদেশের জাতীয়তাবাদী ও বামধারার রাজনীতি প্রেক্ষিত: বাংলাদেশ’ নামক তার রচিত এই ৫টি গ্রন্থ এবং তার সংকলন ও সম্পাদনায় প্রকাশিত হয়েছে একটি আকর গ্রন্থ ‘বাংলা, বাঙালি ও বাংলাদেশ।’

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090