আজ

  • রবিবার
  • ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিক্ষক হিসেবে নিয়োগের দাবিতে ৮৪ দিন ধরে ‘গণ অনশন’ কর্মসূচি

  • নিজস্ব প্রতিবেদক
  • বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক হিসেবে নিয়োগের দাবিতে প্রায় তিন মাস ধরে রাজধানীর শাহবাগে ‘গণ অনশন’ কর্মসূচি পালন করে আসছেন এনটিআরসিএর অধীনে পরীক্ষা দিয়ে নিবন্ধন পাওয়া চাকরিপ্রত্যাশীরা। ‘প্যানেল প্রত্যাশী নিবন্ধিত শিক্ষক সংগঠন’–এর ব্যানারে প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তাঁরা এ কর্মসূচি পালন করে আসছেন।

    সংগঠনের সাধারণ সম্পাদক জি এম ইয়াছিন জানিয়েছেন, গত ৫ জুন থেকে তাঁরা এই কর্মসূচি পালন করে আসছেন। আজ শনিবার ৮৪ দিনের মতো কর্মসূচি চলছে। নিজেদের দাবি তুলে ধরে তাঁরা প্রধানমন্ত্রী বরাবর আবেদনও করেছেন। কিন্তু এখন পর্যন্ত সরকারের সংশ্লিষ্ট কোনো মহল থেকে সাড়া পাননি। দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন।

    বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে সহকারী শিক্ষক পদে নিয়োগ হয় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) অধীনে পরীক্ষা দিয়ে। উত্তীর্ণদের নিবন্ধন সনদ দেওয়া হয়।

    নিয়োগসহ তিনটি দাবি জানাচ্ছেন আন্দোলনকারীরা। এগুলো হলো—আবেদনে নিবন্ধনধারী চাকরিপ্রত্যাশীদের কোটাবিহীন প্যানেলে নিয়োগ দেওয়া, স্ব–স্ব নীতিমালায় নিয়োগ না হওয়া পর্যন্ত নিবন্ধন পরীক্ষা স্থগিত রাখা এবং ইনডেক্সধারীদের (নিয়োগপ্রাপ্ত এমপিওভুক্ত শিক্ষকদের পরিচিতি নম্বর) প্যানেলে অন্তর্ভুক্ত না করে আলাদাভাবে বদলির ব্যবস্থা করতে হবে।

    আন্দোলনকারী এই চাকরিপ্রত্যাশীরা বলছেন, ২০০৫ সাল থেকে মোট ১৬টি ব্যাচে পরীক্ষায় পাস করে নিবন্ধন সনদ পান; কিন্তু তাঁরা নিয়োগ পাচ্ছেন না। ফলে তাঁরা মানবেতর জীবন যাপন করছেন।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090