আজ

  • শুক্রবার
  • ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়াপদা মাঠে বিএনপি ও যুবলীগের সভা আহ্বান, উত্তেজনা : ১৪৪ ধারা জারি

  • নিজস্ব প্রতিবেদক
  • ফেনীতে আগামীকাল বুধবার একই স্থানে বিএনপি ও যুবলীগের সভা আহ্বান করেছে। এ নিয়ে শহরে উভয় পক্ষের নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। উত্তেজনা ও অপ্রীতিকর বা আইনশৃংখলা পরিস্থিতির অবনতির আশংকা দেখা দেয়ায় সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত ওয়াপদা মাঠ ও মাঠ সংলগ্ন এলাকায় ১৪৪ জারি করেছে প্রশাসন৷
    ফেনী শহরের এসএসকে সড়কের পাশের ওয়াপদা মাঠ, তৎসংলগ্ন এলাকা এবং ফেনী পৌর এলাকায় এ আদেশ জারি হবে।

    উভয় পক্ষ থেকে শহরের শহীদ শহীদুল্লা কায়সার সড়কের ওয়াপদা মাঠকে সভার স্থান হিসেবে ঘোষণা করেছে। জেলা বিএনপির আয়োজনে দুপুর ২টা সমাবেশ আহ্বান করা হয়েছে। অপরদিকে জেলা যুবলীগ দুপুর ১২টায় একই স্থানে কর্মীসভা আহ্বান করেছে। এনিয়ে উভয় পক্ষের নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে।

    ফেনী জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন জানান, বিএনপির চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে জেলায় মহাসমাবেশ আহ্বান করা হয়েছে। এর আগে জেলা প্রশাসনের নিকট সভার অনুমতির জন্য আবেদন করা হয়। তাতে শহরের মিজান ময়দান, ট্রাংক রোডের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর অথবা শহরের ট্রাংক রোডে প্রেসক্লাবের সামনে সমাবেশের বিকল্প স্থানের অনুমতি চাওয়া হয়। পরে অনুষ্ঠানের জন্য জেলা প্রশাসনের সাথে আলাপ আলোচনার মাধ্যমে মঙ্গলবার দুপুর ২টায় সভা করার জন্য স্থান হিসেবে শহরের শহীদ শহীদুল্লা কায়সার সড়কের ওয়াপদা মাঠ ব্যবহারের অনুমতি প্রদান করা হয়।

    কিন্তু ফেনীর সাবেক সংসদ সদস্য ও আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্ঠা পরিষদের সদস্য জয়নাল হাজারীর আকস্মিক মৃত্যু ও মঙ্গলবার বিকেলে অনুষ্ঠিত জানাযার জন্য বিএনপির সমাবেশের অনুমতি থাকা সত্বেও স্থগিত ঘোষনা করা হয় এবং মঙ্গলবারের সমাবেশ বুধবার দুপুর ২টায় ঘোষনা করা হয়। জেলা প্রশাসন থেকে সভার পূর্ব অনুমতির জের ধরে আবারও জেলা প্রশাসনের নিকট বুধবার সভা করার জন্য দরখাস্ত দেওয়া হয়।

    তিনি জানান, বিএনপির কেন্দ্রীয় নেতা খোন্দকার মোশারফ হোসেন, আবদুল আউয়াল মিন্টুসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত থাকার কথা রয়েছে।

    তিনি অভিযোগ করেন, বিএনপির সভা ভন্ডুল করার জন্য পরিকল্পিত ভাবে একই স্থানে জেলা যুবলীগ কর্মীসভা ডেকেছে। তা সত্বেও বিএনপি সমাবেশ করতে দৃঢ প্রতিজ্ঞ।

    এদিকে ফেনী জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রাজীব চৌধুরী জানান, তারা কাল বুধবার দুপুর ১২টায় শহরের ওয়াপদা মাঠে কর্মীসভা আহ্বান করেছে। সভা অনুষ্ঠানের জন্য জেলা প্রশাসনের নিকট অনুমতি চেয়ে আবেদনও করেছেন।

    এ প্রসঙ্গে জানতে চাইলে জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ উল হাসান জানান, বিএনপিকে মঙ্গলবার ওয়াপদা মাঠে সমাবেশ করার অনুমতি দেওয়ার হয়েছিল। কিন্তু বিশেষ কারনে সভা স্থগিত করা হয়। বুধবার সভা করার জন্য আবারও জেলা প্রশাসনের নিকট আবেদন তারা আবেদন করেন। কিন্তু পুলিশ প্রশাসনের মতামত চেয়ে তা পাওয়া যায়নি।

    তিনি জানান, বুধবার দুপুরে ওই মাঠে সভা করার জন্য জেলা যুবলীগের পক্ষ থেকেও আবেদন করা হয়েছে। তাদেরকেও অনুমতি দেওয়া হয়নি। তারপরও অনুমতি না নিয়ে যদি উভয় পক্ষ একই মাঠে সভা করার চেষ্টা করে এবং উত্তেজনা ও অপ্রীতিকর বা আইনশৃংখলা পরিস্থিতির অবনতির আশংকা দেখা দেয়ায় ১৪৪ ধারা জারি করা হয়েছে।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090