আজ

  • রবিবার
  • ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

এবার হাটের বড় তারকা ‘ফেনীর বস ও বাদশা’

  • নিজস্ব প্রতিবেদক
  • ফেনীর কোরবানির পশুর হাটে এবার বড় তারকা হিসেবে আলোচনায় রয়েছে ‘ফেনীর বস ও ফেনীর বাদশা’। এই বস ও বাদশা কোরবানির পশুর হাট কাঁপাবে ও সর্বোচ্চ মূল্যে বিক্রি হবে বলে ধারণা করছে গরুর মালিক রুহি দাস।

    ‘ফেনীর বস’ গরুটির দৈর্ঘ্য ৯ ফুট, উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি ওজন ১৭ মণ (সাড়ে ৭শ কেজি প্রায়)।ফেনীর বাদশা (১৫ মন) গরুর মালিক রুহিদাস আদর করে কালো রঙ্গের এ দুটি গরু সুঠাম স্বাস্থ্যের গরুটির নাম দিয়েছেন ‘ফেনীর বস ও ফেনীর বাদশা।

    ফেনীর সোনাগাজী উপজেলার বগাদানা ইউনিয়নের মান্দারি গ্রামের দাশ বাড়ীর রুহি দাস তার খামারে এ দুটি গরুর দেখা মিলে। কোরবানির ঈদকে সামনে রেখে ফিজিয়ান জাতের গরুগুলো নিজের খামারে মোটাতাজা শুরু করেন ২০১৮ সাল থেকে প্রায় ৪ বছর তিনি লালন পালন করে আসছেন।

    রুহি দাশ জানান, দুটি গরুকে প্রতিদিন ২ কেজি খৈল, ৪ কেজি মটর ভূষি, ৪ কেজি ভুট্টা, ৪ কেজি খেশারি ভূষি, কাঁচা ঘাস, শুকনো ঘাস খাওয়ানো হয়। এছাড়া তার খামারে দুটি গরুর জন্য দুটি বৈদু্তিক পাখা ২৪ ঘন্টা চলতে থাকে, প্রতিদিন গড়ে ৬টি কয়েল ব্যবহার করা হয়। প্রতিদিন দুটি গরুকে ৩ বার গোসল দেয়া হয়।

    এ ছাড়াও গরুর খাদের জন্য ৩০ শতাংশ জমিতে হাইব্রিড ঘাস চাষ করা হয়। দুটি গরুর পিছনে প্রতিমাসে প্রায় ১৬ হাজার ৬শ টাকার খাদ্য খাওয়ানো হয়। এদের খাবার যোগাড় করতে তার অনেক কষ্ট হচ্ছে।

    মাছ ব্যবসায়ী রুহি দাস আরো জানান, গত ৪ বছরে তার সকল সায় সম্বল এ গরুর পিছনে খরচ করেছে। রুহি দাস এবারের কোরবানীর ঈদে বিক্রি করবেন ফেনীর বস (১৭ মনের) গরুটি ৭ লাখ টাকা ও ফেনীর বাদশা (১৫ মনের) গরুটি ৬ লাখ টাকা দাম হেঁকেছেন। ইতিমধ্যে একাধিক ক্রেতা গরুগুলো দেখতে এসেছেন বিভিন্ন দামে ক্রয় করার প্রস্তাব দিচ্ছেন।

    বিক্রেতা রুহি দাস বলেন, কোরবানীর ঈদ যেহেতু সামনে আরো ক্রেতা আসলে পছন্দ করলে দামের বিষয়ে আলোচনার মাধ্যমে বিবেচনা করা হবে। রুহি দাস, পিতাঃ নকুল দাশ, মান্দারি (জেলে বাড়ী) কুঠিরহাট, সোনাগাজী, মুঠোফোন ০১৮১৩ ৬৬২০৯৭।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090