আজ

  • শনিবার
  • ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুই সিটির ভোটে ‘অনিয়মের’ ঘটনায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ

  • ঢাকা অফিস
  • গাজীপুর সিটি এবং খুলনা সিটি করপোরেশন নির্বাচনে ভোটের অনিয়ম নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট। বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিক্যাব আয়োজিত ‘ডিক্যাব টক’অনুষ্ঠানে তিনি এই উদ্বেগের কথা জানান।

    মার্শা বার্নিকাট বলেন, গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে আমাদের উদ্বেগ রয়েছে। এই নির্বাচনে ব্যালট বাক্স ছিনতাই, বিরোধী পোলিং এজেন্টকে গ্রেফতার, কোনো কোনো ক্ষেত্রে বের করে দেওয়া, আইন শৃঙ্খলা বাহিনীর বাজে আচরণসহ একাধিক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। তবে নির্বাচনগুলোতে সহিংসতার কোনো ঘটনা ঘটেনি, যা ইতিবাচক।

    তিনি বলেন, ‘আগামী জাতীয় নির্বাচন কেমন হবে, তার ইঙ্গিত বহন করে সদ্য সমাপ্ত সিটি কর্পোরেশন নির্বাচন। বাংলাদেশ সরকার সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ ভোট অনুষ্ঠান করতে বদ্ধপরিকর। প্রত্যাশা করছি, সরকার সেই অঙ্গীকার রাখবে।’

    এক প্রশ্নের জবাবে মার্শা বার্নিকাট বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে কাজ করছে। এই সমস্যার শুরু থেকেই যুক্তরাষ্ট্র পরিস্থিতি পর্যবেক্ষণ করে বিভিন্ন উদ্যোগ নিয়েছে। বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করেছে। সমস্যার ধরন নিয়েও আমাদের গভীর পর্যবেক্ষণ রয়েছে। তবে রোহিঙ্গা সংকট কঠিন হলেও এই সমস্যার সমাধান সম্ভব।

    নিরপেক্ষ, অবাধ ও সুষ্ঠু নির্বাচন, মুক্ত গণমাধ্যমের এবং বিরোধী দলের রাজনৈতিক অবস্থানের ওপর গুরুত্বারোপ করেন মার্কিন রাষ্ট্রদূত।

    তিনি বলেন, কার্যকর গণতন্ত্রের জন্য এগুলো গুরুত্বপূর্ণ। গণতন্ত্র তখনই উন্নত হয় যখন সকল জায়গায় জনগনের অংশগ্রহণ থাকে। বিরোধী দলের অনেক নেতা গ্রেফতার হয়েছে। শুধু নির্বাচনের আগে নয় বেশ কয়েক বছর ধরেই এমন হচ্ছে।

    পোশাক শিল্প নিয়ে মার্শা বার্নিকাট বলেন, পোশাক খাতের কর্ম পরিবেশ নিয়ে অনেক অগ্রগতি হয়েছে। সামনে আরো অগ্রগতি হবে বলে আশা করি। বিভিন্ন গণমাধ্যম এই ইস্যুতে বছরজুড়েই নেতিবাচক খবর পরিবেশন করে আসছে। সবসময়ে নেতিবাচক খবর পরিবেশন করাটা ঠিক নয়।

    বাংলাদেশে নারীর উন্নয়ন, খাদ্য উৎপাদনসহ একাধিক ইস্যুতে উন্নতি করা বিশ্বের জন্য অনুসরণীয় উল্লেখ করে তিনি বলেন, সন্ত্রাস একটি বৈশ্বিক সংকট। এই সঙ্কট মোকাবিলায় বাংলাদেশের সঙ্গে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র।

    চলমান মাদকবিরোধী অভিযান সম্পর্কে মার্শা বার্নিকাট বলেন, মাদক সকল আইন বিরোধী কাজের উৎস। মাদকমুক্ত সমাজ গড়তে হলে এর মূল হোতাকে ধরতে হবে। তা না হলে মাদক বিরোধী অভিযান সফল হবে না।

    বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের  মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে তিনি বলেন, দুই দেশের মধ্যে চমৎকার সম্পর্ক বিদ্যমান। দুই দেশই অর্থনৈতিক, রাজনৈতিক, নিরাপত্তা সহযোগিতা ইত্যাদি ক্ষেত্রে কাজ করে চলেছে।

    সম্পাদনা : এমএইচ/এএসটি


    error: Content is protected !! please contact me 01718066090