আজ

  • বৃহস্পতিবার
  • ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লেমুয়ায় পরিত্যক্ত সাইক্লোন শেল্টার ধ্বসে পড়ার আতঙ্ক

  • নিজস্ব প্রতিনিধি
  • ছাদের পলেস্তারা খসে পড়েছে। খুঁটির ইট-সুরকিও খসে পড়েছে। রড বেরিয়ে আছে অনেক জায়গায়। ফেনী সদর উপজেলার লেমুয়া উচ্চ বিদ্যালয়ের প্রবেশপথেই প্রায় ৭০ বছরের পুরনো জরাজীর্ণ ও পরিত্যক্ত ভবনটির সামনে দিয়ে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও তৎসংলগ্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা আশংকা নিয়ে প্রতিনিয়ত চলাচল করছে। ছাদ ধ্বসে পড়ে যেকোনো সময় ঘটতে পারে মারাত্মক দূর্ঘটনা।

    শনিবার সরেজমিনে দেখা গেছে, বিদ্যালয় ফটকের নিকটেই সাইক্লোন শেল্টার (ঘূর্নিঝড় আশ্রয়ন কেন্দ্র)। দরজা-জানালাও নেই। ছাদের সিলিংজুড়ে স্যাঁতস্যাঁতে অবস্থা। শিক্ষার্থীরা খেলাধুলা কিংবা ভবনে অবস্থান না নিতে দরজা-জানালায় টিন ও কাঠ দিয়ে আটকানো রয়েছে।

    লেমুয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সাহেদ আলী জানান, ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হলেও কিছুদিন পোষ্ট অফিসের কার্যক্রম চালানো হয়। ২০১৭ সালে সেটিও অন্যত্র সরিয়ে নেয়া হয়। তৎকালীন জেলা প্রশাসক মো. আমিন উল আহসান ওই বিদ্যালয় পরিদর্শনে গেলে ভবনটি ভেঙ্গে ফেলতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের নির্দেশ দিয়েছিলেন। ২০১৬ সালে লেমুয়া উচ্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী বেহাল এ ভবনটি ভেঙ্গে ফেলার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে লিখিতভাবে জানানো হয়। পরবর্তীতে ২০১৮ সালের ৪ জুলাই উপজেলা নির্বাহী কর্মকর্তাকে আরেকটি চিঠি দেয়া হয়। ভবনটি ভাঙ্গতে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে পরপর দুটি চিঠি দিয়েছি। এখন পর্যন্ত কোন কার্যকর ব্যবস্থা গ্রহন করা হয়নি।

    বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি কামরুজ্জামান তালুকদার জানান, ৮৬ সাল থেকে ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। বিদ্যালয়ের পক্ষ থেকে ভবনটি ভাঙ্গতে আবেদন জানানো আছে। দেশে কোন ঘটনা ঘটলে তখনই সবার টনক নড়ে। কচি কাচা ছেলেমেয়েরা এখানে খেলাধুলা করে। যেকোন মুহুর্তে ভেঙ্গে পড়লে প্রাণহানি ঘটবে। ভবনটি ভেঙ্গে অচিরেই নতুন সাইক্লোন শেল্টার নির্মাণের দাবী জানান সাবেক এ ইউপি চেয়ারম্যান।

    ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন সুলতানা জানান, তিনি ফেনীতে নতুন যোগদান করেছেন। ভবনটি পরিদর্শন করে সংশ্লিষ্ট কাগজপত্র দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

    সম্পাদনা : এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090