আজ

  • বুধবার
  • ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ
  • ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

আমনে স্বপ্ন দেখছেন কৃষকরা

  • নিজস্ব প্রতিবেদক
  • ফেনীর দাগনভূঞা উপজেলায় আমন ধানের বাম্পার ফলনের সম্ভবনা দেখা দেওয়ায় বুকভরা স্বপ্ন বুনছেন স্থানীয় কৃষকরা। এ বছর দাগনভূঞা উপজেলায় ৮ হাজার ৩১০ হেক্টর জমিতে আমন চাষ করা হয়েছে। কয়েক মাসের মধ্যেই কাঙ্খিত আমন ধান ঘরে তুলতে পারবেন বলে আশা করছেন কৃষকরা।

    আবহাওয়া অনুকূলে থাকায় এবং বর্ষায় পর্যাপ্ত পানি হওয়ায় যেনো সবুজে ভরে উঠেছে মাঠ। চারিদিক শুধু সবুজ আর সবুজের সমারোহ। ধানের ক্ষেত যেনো দুলছে সবুজের ঢেউয়ে। আর সেই ঢেউ দেখেই সোনালী স্বপ্ন বুনছেন কৃষকরা।

    উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর উপজেলায় আমন ধানের লক্ষমাত্রা লক্ষ্যমাত্রা ৮ হাজার ৩০৪ হেক্টর জমিতে টার্গেট করা হলেও অর্জিত হয়েছে ৮ হাজার ৩১০ হেক্টর। এর মধ্যে ৪৫ হেক্টর জমিতে হাইব্রিড ও স্থানীয় ১২০ হেক্টর, ৮১৪৫ হেক্টর জমিতে উফশী জাতীয় রোপা আমন ধান চাষ করা হয়েছে।

    উপজেলার জায়লস্কর ইউনিয়নের বারাহিগোবিন্দ গ্রামের ধানচাষি মাসুদুল হক চিশতী বলেন, বোরো মৌসুমে ৬০ বিঘা জমিতে ধান চাষ করেছিলেন। এবার তার পুরো জমিতেই আমন চাষ করেছেন। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরামর্শে ফসল ফলিয়েছেন। সেই সফলের সবুজ ঢেউ এখন তাকে স্বপ্ন দেখায় ভালো ফলন ও ভালো দামের।

    পূর্ব চন্দ্রপুর ইউনিয়নের পশ্চিম পূর্বচন্দ্রপুর গ্রামের আমন চাষি মো. ফারুক বলেন, বোরো মৌসুমে ৮ বিঘা জমিতে ধান চাষ করেছিলেন। রোপা আমনে ১০ বিঘা জমিতে তিনি হাইব্রিড ও উপশী জাতীয় ধান চাষ করেছেন। আবহওয়া অনুকূলে থাকাসহ প্রয়োজনীয় বৃষ্টিপাত হওয়ায় এবার ফলনের কোনক্ষতি হয়নি। প্রতিটি কৃষকই প্রতিদিন ক্ষেত এসে স্বপ্ন বুনছেন আশানুরুপ ফলন পাওয়ার মাধ্যমে ভালো দাম পাওয়া।

    এ বিষয়ে দাগনভূঞার উপ-সহকারী কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মারুফ বলেন, গত কয়েক বছর ধরে স্থানীয় জাতের ধানের আবাদ কমে উফশী জাতের আবাদ বেড়েছে। বেশি ফলন হওয়ায় কৃষকদের হাইব্রিড ও উফশীতে আগ্রহ। এসব ধানে এবারো বাম্পার ফলন হয়েছে।

    দাগনভূঞা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. রাফিউল ইসলাম বলেন, পৌরসভাসহ উপজেলার ৮টি ইউনিয়নের জমিতে এখন আমনের সবুজ ঢেউ খেলছে। এবছর উপজেলায় আমন ধানের লক্ষ্যমাত্রার অর্জিত এই ফসলে ২৩ হাজার ৮১২ মেট্রিক টন চাল উৎপাদন হবে। তিনি নিজেসহ কর্মরত ১৫ জন উপ-সহকারী কৃষি কর্মকর্তা সার্বক্ষণিকভাবে কৃষকের জমিতে গেয়ে ফসলের তদারকিসহ পরামর্শ দিচ্ছেন।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090