আজ

  • শুক্রবার
  • ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ
  • ১৪ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

সোনাগাজীতে ৫ মার্চ শুরু হচ্ছে সেলিম আল দীন মেলা

  • নিজস্ব প্রতিবেদক
  • দেশবরেণ্য নাট্যকার ও ফেনীর কৃতি সন্তান ড. সেলিম আল দীন স্মরণে ‘হাতের মুঠোয়, হাজার বছর আমরা তোমার সঙ্গী’ শিরোনামে ফেনীতে শুরু হতে যাচ্ছে ৫ দিনব্যাপী সেলিম আল দীন মেলা। আগামী ৫ মার্চ হতে ৯মার্চ নাট্যাচার্যের জন্মভূমি সোনাগাজীর মঙ্গলকান্দি উচ্চ বিদ্যালয় মাঠে সাংস্কৃতিক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও জেলা প্রশাসনের সহযোগিতায় সোনাগাজী উপজেলা প্রশাসন মেলার আয়োজন করছে।

    বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মেলা আয়োজনের বিস্তারিত বিষয় সাংবাদিকদের অবহিত করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এবং মেলা উদযাপন কমিটির আহবায়ক মোছা: সুমনী আক্তার।

    তিনি বলেন, ঔপনিবেশিক সংস্কৃতির অপঘাতমুক্ত জাতীয় সংস্কৃতি বিনির্মাণের প্রচেষ্টায় এ মেলার আয়োজন করা হচ্ছে। স্বাধীনতা পরবর্তী সময়ের সব্যসাচী নাট্যব্যক্তিত্ব ড. সেলিম আল দীনের সৃষ্টি ও কর্ম নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দেবার লক্ষ্যে এ মেলা আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

    মেলা আয়োজক কমিটি সূত্রে জানা যায়, মেলার উদ্বোধনী দিন বিকাল ৩টায় অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। এছাড়াও অনুষ্ঠানে ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারী, স্থানীয় সাংসদ লে: জে: (অব:) মাসুদ উদ্দিন চৌধুরী এবং ফেনী জেলা প্রশাসক মো: ওয়াহিদুজজামান উপস্থিত থাকার কথা রয়েছে।

    সুমনী আক্তার জানান, এ মেলায় সোনাগাজী উপজেলা পরিষদ, সেলিম আল দীনের পরিবার, ঢাকা থিয়েটার ও বাংলাদেশ গ্রাম থিয়েটার এ মেলায় সহযোগী সংগঠন হিসেবে কাজ করবে। সোনাগাজী, ফেনী, ঢাকা, চট্টগ্রাম, মানিকগঞ্জ, কুষ্টিয়াসহ বিভিন্ন জেলার সাংস্কৃতিক সংগঠন ও ব্যক্তিত্ব মেলায় অংশগ্রহণ করবেন।

    মেলার আহ্বায়ক বলেন, ৫ দিনব্যাপী মেলার ১ম দিন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের পরিবেশনায় সেলিম আল দীন রচিত নাটক ‘যৈবতি কন্যার মন’ মঞ্চায়ন করা হবে। মেলার ২য় দিন পুবালি সাংস্কৃতিক কেন্দ্র ফেনীর পরিবেশনায় নাটক ‘বাসন’, ৩য় দিন মহাকাল নাট্য সম্প্রদায় ঢাকার পরিবেশনায় নাটক ‘নীলাঞ্জন’, ফেনী থিয়েটারের পরিবেশনায় নাটক ‘ঘুণপোকা’, ৪র্থ দিনে ঢাকা থিয়েটারের পরিবেশনায় নাটক ‘পুত্র’ মঞ্চায়ন করা হবে। এছাড়া চাতক শিল্পগোষ্ঠী কুষ্টিয়া, মানিকগঞ্জের বাউল গান পরিবেশন করবে। মেলার সমাপনী দিনে মানিকগঞ্জের হাকিম আলি গায়েন থিয়েটারের পরিবেশনায় নাটক ‘মইলদি রাজের পালা’ এবং নিবারণ থিয়েটার মানিকগঞ্জ এর পরিবেশনায় নাটক ‘জুঁইমালার সইমালা’ মঞ্চায়ন করা হবে। মেলায় ড. সেলিম আল দীন বইয়ের স্টল, তার জীবনী নিয়ে নির্মিত প্রামাণ্য চিত্র, ছবি প্রদর্শনীসহ লোকসংগীত, জারি, বাউল গানের আয়োজন করা হয়েছে।

    এছাড়াও সংবাদ সম্মলনে বক্তব্য রাখেন আয়োজক কমিটির যুগ্ম আহবায়ক এবং সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব। এসময় উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান জোবেদা নাহার মিলি, মঙ্গলকান্দি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সাংবাদিক, স্থানীয় ইউপি চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন। বৈঠকে মেলার আয়োজনকে উৎসবমুখর পরিবেশে উদযাপনের লক্ষ্যে বিভিন্ন সিদ্ধান্ত গৃহীত হয়।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090