আজ

  • শুক্রবার
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সোনাগাজীতে আশ্রয়ণ প্রকল্পে চাঁদাবাজি: ৫ দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার নির্দেশ

  • সোনাগাজী প্রতিনিধি
  • ফেনীর সোনাগাজীতে আশ্রয়ণ প্রকল্পের ঘর পাইয়ে দেওয়ার কথা বলে স্থানীয় আওয়ামী লীগ নেতার চাঁদাবাজির বিষয়ে আদালত স্বপ্রণোদিত হয়ে আগামী পাঁচদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দেওয়ার জন্য সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দিয়েছেন।

    বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরের বরাত দিয়ে বুধবার (২৫ আগস্ট) ফেনীর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. জাকির হোসাইন এ আদেশ দেন।

    আদালত সূত্র থেকে জানা যায়, স্থানীয় ও জাতীয় কয়েকটি দৈনিকে সোনাগাজীতে আশ্রয়ণ প্রকল্পের ঘর পাইয়ে দেওয়ার কথা বলে নুর উদ্দিন নামে এক ব্যক্তির বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগে সংবাদ প্রকাশিত হয়। বিষয়টি আদালতের দৃষ্টিগোচর হওয়া ও এ বিষয়ে আইনানুগ কোনো ব্যবস্থা না নেওয়ায় দ্য কোর্ট অব ক্রিমিনাল প্রসিডিউর ১৮৯৮-এর-১৯০ (১) (সি) ধারায় পদক্ষেপ নিয়ে সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাজেদুল ইসলামকে চলতি মাসের ৩১ তারিখের মধ্যে বিষয়টি তদন্ত করে আদালতে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

    আদেশে সোনাগাজীর ওসিকে প্যানাল কোড-১৮৬০-এর ৩৮৪, ৩৮৫, ৪০৬, ৪২০ ও ৫০৬ ধারাসহ বিভিন্ন বিষয়ে তদন্ত করতে বলা হয়েছে।

    এর আগে সোনাগাজী উপজেলার চরদরবেশ ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুর উদ্দিনের বিরুদ্ধে আশ্রয়ণ প্রকল্পের ঘর দেওয়ার কথা বলে ২০ হাজার টাকা চাঁদাবাজির অভিযোগ করেন একই ইউনিয়নের দিনমজুর নুরুল আবসার সবুজ।

    অভিযোগকারী সবুজ জানান, দীর্ঘদিন ধরে নুর উদ্দিন আমাকে আশ্রয়ণ প্রকল্পের ঘর পাইয়ে দেওয়ার কথা বলে ২০ হাজার টাকা ঘুষ দাবি করে আসছে। ঘুষ না দিলে ঘর পাব না বলে তিনি জানান। এমতাবস্থায় মাথা গোঁজার ঠাঁই পেতে একটি এনজিও থেকে ঋণ নিয়ে ১৫ হাজার টাকা তাকে দেই। ১৭ আগস্ট আমি ঘর বুঝে পাওয়ার পর থেকে আরও পাঁচ হাজার টাকার জন্য তিনি আমাকে নানাভাবে হয়রানি করছেন। টাকা না দিলে ঘর নিয়ে নেওয়ার ভয় দেখাতে থাকেন। ২৩ আগস্ট আমি বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) লিখিতভাবে জানিয়ে প্রতিকার কামনা করেছি।

    স্থানীয়রা অভিযোগ জানান, আওয়ামী লীগ নেতা নুর উদ্দিন ইউনিয়নের কামাল উদ্দিন, সফিউল্লাহ ও সাহাব উদ্দিনকে বয়স্ক ভাতা, আশ্রয়ণ প্রকল্পের ঘর ও প্রতিবন্ধী ভাতার কার্ড দেওয়ার কথা বলে ৩০ হাজার টাকা চাঁদা আদায় করেন।

    ইউএনও এএম জহিরুল হায়াত জানান, সোনাগাজীর চরদরবেশ ইউনিয়নে প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প-২-এর আওতায় ১৭ আগস্ট আনুষ্ঠানিকতার মাধ্যমে ৩৭ জনকে ঘরের চাবি বুঝিয়ে দেওয়া হয়েছে। এর আগে প্রথম ধাপে সেখানে ৪৭ ব্যক্তিকে ঘর উপহার দেওয়া হয়। এসব ঘর পেতে সুফলভোগীদের কাছ থেকে টাকা-পয়সা নেওয়ার সুযোগ নেই। কিন্তু নুর উদ্দিন নামে এক ব্যক্তি সুফলভোগীর কাছ থেকে টাকা নেওয়ার বিষয়ে আমার কাছে অভিযোগ এসেছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানান তিনি।

    সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাজেদুল ইসলাম পলাশ জানান, আদালত স্বপ্রণোদিত হয়ে পাঁচদিনের মধ্যে এ বিষয়ে তদন্ত প্রতিবেদন দিতে আদেশ দিয়েছেন বলে আমি জানতে পেরেছি। এর আগে এ বিষয়ে থানায় কেউ অভিযোগ দেননি। শুনেছি, উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট ক্ষতিগ্রস্ত ব্যক্তি অভিযোগ করেছেন।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090