আজ

  • রবিবার
  • ২৮শে মার্চ, ২০২০ ইং
  • ১৫ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

গেজেট ভুক্তির দাবীতে ফেনীতে গেরিলা মুক্তিযোদ্ধাদের সভা

  • ফেনী ট্রিবিউন রিপোর্ট
  • শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠা, অর্থনৈতিক মুক্তি ও গেরিলা মুক্তিযোদ্ধাদের গেজেট ভুক্তকরে রাষ্ট্রীয় সম্মান এবং সুযোগ সুবিধা প্রদানের দাবীতে ফেনীতে গেরিলা মুক্তিযোদ্ধারা স্বাধীনতা দিবসে ট্রাংক রোডস্থ মুক্তবাজারে বিকেলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

    ফেনী জেলা গেরিলা মুক্তিযোদ্ধা কল্যাণ পরিষদের আয়োজনে মুক্তিযোদ্ধা আবু আহাম্মদের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ সুপ্রীম কোর্টের বিশিষ্ট আইনজীবী বীর মুক্তিযোদ্ধা শহীদ উল্যাহ ভূঞা। সভায় স্বাধীনতার প্রেক্ষাপট, ৭১ সালের ৯ মাসের মুক্তিযুদ্ধের বিভষীকাময় দিনগুলো, মুক্তিযোদ্ধাদের বিভিন্ন সমস্যা এবং স্বাধীনোত্তর ও বর্তমান প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেন বাবু জগন্নাৎ মিত্র, কবিরাজ মোহাম্মদ উল্যাহ, মোহাম্মদ আলী নসু, নুরুল হুদা মুন্শী, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংগঠক বীর মুক্তিযোদ্ধা জাহিদ হোসেন বাবলু প্রমুখ।

    সভায় বক্তারা বলেন, মহান স্বাধীনতা সংগ্রামে ন্যাপ কমিউনিষ্ঠ পার্টি- ছাত্র ইউনিয়ন যৌথ গেরিলা বাহিনীর সারাদেশে ১৯ হাজার প্রশিক্ষিত গেরিলা অংশ গ্রহন করেছিল। ২০১৩ সালে সরকার ন্যাপ-কমিনিষ্ঠ পার্টি-ছাত্র ইউনিয়নের যৌথ গেরিলা বাহিনীর ২৩৩৭ জন মুক্তিযোদ্ধাকে গেজেট ভুক্ত করেন।

    বক্তারা আরো বলেন, ঐতিহ্যবাহী ফেনী জেলায় উক্ত বাহিনীর তিন শতাধিক গেরিলা মুক্তিযোদ্ধা ছিলেন, তম্মধ্যে ৫৪জন গেরিলা গেজেট ভুক্ত হয়েছেন। বাকিরা এখনো গেজেট ভুক্ত হতে না পারায় হতাশ হয়ে অনিশ্চিয়তা এবং মানবেতর জীবন যাপন করছেন। বক্তারা এ সমস্ত বীর গেরিলা মুক্তিযোদ্ধাদের গেজেট ভুক্তির আহ্বান জানান।

    সভায় ফেনীতে যে সকল গেরিলা মুক্তিযোদ্ধা গেজেট ভুক্ত হতে পারেনি তাদের নাম ঠিকানা সংগ্রহ করে তালিকা প্রস্তুতের সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। সভায় ন্যাপ কমিনিষ্ঠ পার্টির- ছাত্র ইউনিয়নের যৌথ গেরিলা বাহিনীর গেরিলা মুক্তিযোদ্ধারা ছাড়াও ফেনী বিলোনিয়া রণাঙ্গনের বিপুল সংখ্যাক গেরিলা মুক্তিযোদ্ধা উপস্থিত ছিলেন।

    সভায় এড. শহীদ উল্যাহ ভূঁঞাকে সভাপতি, জাহিদ হোসেন বাবলুকে সাধারণ সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট ফেনী জেলা গেরিলা মুক্তিযোদ্ধা কল্যাণ পরিষদের ২০১৯-২০২১খ্রি. কার্যকরী কমিটি গঠন করা হয়। সকালে গেরিলা মক্তিযোদ্ধারা ফেনীর গুরুত্বপূর্ণ সড়কে র‌্যালি করে মুক্তিযোদ্ধা স্মৃতিস্বম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ করে ৭১ এর বীর শহীদের প্রতি শ্রদ্ধা জানান।

    সম্পাদনা : এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090