আজ

  • শুক্রবার
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফুলগাজীর অভিযুক্ত সেই কৃষি কর্মকর্তা কক্সবাজারে বদলী

  • নিজস্ব প্রতিনিধি
  • ফেনীর ফুলগাজীর সেই অভিযুক্ত কৃষি কর্মকর্তাকে বুধবার এক আদেশে কক্সবাজারে বদলী করা হয়েছে।

    নাম একজনের স্বাক্ষর আরেক জনের। কাগজ-কলমে নাম-ঠিকানা আর ছবি দিয়ে বরাদ্দকৃত টাকাসহ সরকারের বিভিন্ন কৃষিপণ্য কৃষকের নামে তুলে নেওয়া হয়েছে। এমন অভিযোগ নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর তদন্ত কমিটি গঠন হয়। কমিটি সরেজমিন পরিদর্শনে আসে ঘটনাস্থলে। তদন্ত প্রতিবেদনের প্রেক্ষিতে কৃষি কর্মকর্তা মমিনুল ইসলামকে কক্সবাজারে বদলীর আদেশ দেয়া হয়।

    এর আগে, ফেনীর ফুলগাজী উপজেলার কৃষি উন্নয়ন ও লেবুজাতীয় ফল চাষের দুটি বিশেষ প্রকল্প চালু রয়েছে। এর অনুকূলে চলতি অর্থবছরে (২০২০-২১) কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ৪৬০ জন সুবিধাভোগী কৃষকদের জন্য বরাদ্দ প্রায় সাড়ে ১৬ লাখ টাকা এবং ৯০টি লেবুজাতীয় ফল বাগানের জন্য সাইট্রাস প্রকল্পে বরাদ্দ রয়েছে প্রায় ৩০ লাখ টাকা। এর মধ্যে কৃষি উন্নয়ন প্রকল্পের ৪৬০ জন কৃষককে প্রায় ৬ লাখ টাকা পরিমাণ বিভিন্ন প্রকারের সার ও বীজ দেয়ার কথা থাকলেও দেওয়া হয়নি। যারা সার পেয়েছেন এমন অনেক কৃষক জানালেন সারের মান এত নিম্ন যে তা পাওয়া আর না পাওয়া একই কথা। কারণ, এগুলো ব্যবহার না করে ফেলে দিতে হবে।  

    অন্যদিকে, সাইট্রাস প্রকল্পের সুবিধাভোগী ৯০ জন কৃষককে প্রায় সোয়া ৫ লাখ টাকার চুন, সার আর পরিবহন বিলসহ সরঞ্জামাদি দেওয়াই হয়নি। কাগজে-কলমে সুবিধা পাওয়া কয়েকজন জানালেন, প্রকল্পের সুবিধাভোগীর তালিকায় তার ঠিকানা ও মোবাইল নম্বর ব্যবহার করা হলেও ছবি ও স্বাক্ষর তার নয়। আরেকজন কৃষক প্রকল্পের সুবিধাভোগীর তালিকায় নিজের স্বাক্ষর দেখে জানালেন, তা জাল। কারণ, যত সুন্দর করে সেখানে স্বাক্ষর দেওয়া আছে ও তো সুন্দর করে লিখতে পারেন না। তবে, কোনও রকম সুবিধা না পেলেও জানালেন তিনি প্রশিক্ষণ নিয়েছেন। 

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090