আজ

  • মঙ্গলবার
  • ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

দাগনভূঞায় ধানক্ষেতের পোকা দমনে আলোক ফাঁদ

  • দাগনভূঞা প্রতিনিধি
  • ফেনীর দাগনভূঞায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ধানক্ষেতের পোকা দমনে আলোক ফাঁদ স্থাপন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। বুধবার সন্ধ্যা ৬টায় উপজেলার পূর্ব চন্দ্রপুর ইউনিয়নের গজারিয়া ব্লকের পশ্চিম পূর্ব চন্দ্রপুর রোপা আমনের মাঠে এই কর্মসূচির শুভ সূচনা করেন উজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ রাফিউল ইসলাম।

    এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষক লীগের সভাপতি হাজী মোঃ শাহ আলম, উপজেলা কৃষক লীগের সিনিয়র সহ-সভাপতি মোঃ সামছ উদ্দিন, উপ সহকারী কৃষি কর্মকর্তা মোঃ আব্দুল্লাহ আল মারুফ, ইউপি সদস্য মজিবুল হক চৌধুরী,সাবেক ইউপি সদস্য ও মুক্তিযুদ্ধ আবদুল হক, রামনগর কেএম সি হাই স্কুলের সিনিয়র শিক্ষক শিবু মজুমদার সহ স্থানীয় কৃষকগণ।

    ২০২০-২১ অর্থবছরে খরিপ ২ মৌসুমে দাগনভূঞায় উপজেলার সকল ব্লকে একযোগে আলোক ফাঁদ স্থাপন কর্মসূচি সূচনা করেন উপজেলা কৃষি সম্প্রাসারণ অধিদপ্তর।

    উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ আব্দুল্লাহ আল মারুফ জানান, ধানক্ষেতে উপকারী ও ক্ষতিকারক পোকা উপস্থিতি নির্ণয়ের জন্য এই আলোক ফাঁদ স্থাপন করা হয়। এটি ফসলের মাঠে পোকামাকড়ের উপস্থিতি যাচাই এবং নিয়ন্ত্রণ করার একটি পরিবেশ বান্ধব কৌশল। আলোর প্রতি আকৃষ্ট হয়ে পোকামাকড় উড়ে এসে আলোর উৎসের চারপাশে ঘোরাঘুরি করে। একপর্যায়ে নিচে ডিটারজেন্ট ও কেরোসিন মিশ্রিত পানির পাত্রে পড়ে মারা যায়।

    উপস্থিত কৃষকরা জানান, আলোক ফাঁদের মাধ্যমে ক্ষতিকর পোকা নিধনে কোনো খরচ নেই এবং কীটনাশক ব্যবহার না করায় ক্ষেতেরও কোনো ক্ষতি হবে না। এ জন্য তাদের ধানক্ষেতেও তারা আলোক ফাঁদ ব্যবহার করবেন বলে জানান।

    উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ রাফিউল ইসলাম জানান, এ বছর উপজেলায় ৮ হাজার ৩শ চার হেক্টরের বিপরীতে ৮ হাজার ৩ শ দশ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষ করা হয়েছে। প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে বাম্পার ফলনের আশা করছি। পোকা মাকড়ের ক্ষতির হাত থেকে ফসল রক্ষায় পোকা দমনে কীটনাশকের ব্যবহার কমাতে পরিবেশ বান্ধব আলোক ফাঁদ স্থাপনে কৃষকদের উদ্বুদ্ধকরণে উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগ কাজ করে যাচ্ছে।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090