আজ

  • মঙ্গলবার
  • ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
  • ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

ফেনীসহ তিন জেলায় কিট সংকটে নমুনা পরীক্ষা বন্ধ

  • ফেনী ট্রিবিউন ডেস্ক
  • কিট সংকটে নোয়াখালী আব্দুল মালেক উকিল মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের পিসিআর ল্যাবে গত তিন ধরে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা বন্ধ রয়েছে। এতে বৃহত্তর নোয়াখালীর তিন জেলা ফেনী, লক্ষ্মীপুর ও নোয়াখালীর প্রায় ১৫০০ নমুনা পরীক্ষার জন্য ল্যাবে জমা হয়ে আছে। ফলে ল্যাবে নমুনা পরীক্ষার জন্য জট সৃষ্টি হয়েছে।

    আব্দুল মালেক উকিল মেডিক্যাল কলেজের সহকারী অধ্যাপক ও ল্যাব প্রধান ডা. ফজলে এলাহী খাঁন জানান, গত সপ্তাহ থেকে প্রয়োজনীয় কিটের স্বল্পতা দেখা দেওয়ায় তারা স্বাস্থ্য অধিদফতরে যোগাযোগ করেন। তাদের ১৫০০ লাল রঙয়ের কিট বরাদ্দ দেওয়া হয়। কিন্তু তাদের যে পিসিআর মেশিন রয়েছে তাতে প্রয়োজন হলুদ কিট। হলুদ কিট না থাকায় তারা তা পরিবর্তন করে আনতে পারছেন না। কিট পেতে আরো দুই-তিন দিন সময় লাগতে পারে।

    অপর চিকিৎসক ডা. দীপন মজুমদার জানান, তারা প্রতিদিন দুই শিফটে ২৮২টি নমুনা পরীক্ষা করলে সপ্তাহে তাদের প্রয়োজন প্রায় আড়াই হাজার কিট। গত মে মাসের ১১ তারিখ থেকে এ ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়েছে ৬ হাজার ৭০০টি। বর্তমানে পরীক্ষার জন্য নমুনা জমা রয়েছে ১৩০০ বেশি। এ ল্যাবে নোয়াখালী ছাড়াও ফেনী, লক্ষীপুর ও চাঁদপুর জেলার মানুষের নমুনা পরীক্ষা করা হয়ে থাকে। কিট না থাকায় আপতত এ ল্যাবে নমুনা না আনতে সবাইকে অনুরোধ করা হয়েছে।

    এদিকে, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের পিসিআর ল্যাবে প্রয়োজনীয় কিট থাকায় (লাল রঙ) সেখানে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে।

    নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাব কো-অর্ডিনেটর অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর জানান, তারাও গত ১১ মে থেকে করোনার নমুনা পরীক্ষা শুরু করেছেন। এ পর্যন্ত প্রায় ছয় হাজার ৭৫০টি নমুনা পরীক্ষা করেছেন। হাতে রয়েছে পরীক্ষার জন্য দেড়শ থেকে দুইশ নমুনা। তবে তাদের কাছে ৭শ-৮শ লাল রংয়ের কিট রয়েছে। এ দিয়ে আরও চার-পাঁচ দিন যাবে। এরই মধ্যে তারা কিট সরবরাহের জন্য স্বাস্থ্য অধিদফতরে যোগাযোগ শুরু করেছেন।

    তিনি আরো জানান, আব্দুল মালেক উকিল মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা করা আপতত বন্ধ থাকায় তাদের ওপর চাপ পড়েছে।
    প্রসঙ্গত, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মূলত নোয়াখালীর করোনার নমুনা পরীক্ষা করা হয়। অন্যদিকে, নোয়াখালী আব্দুল মালেক উকিল মেডিক্যাল কলেজে বৃহত্তর নোয়াখালীসহ চাঁদপুর জেলার নমুনাও পরীক্ষা করা হয়।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090