আজ

  • বুধবার
  • ১৬ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ
  • ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

ফেনী কলেজে তৈরি হচ্ছে হ্যান্ড স্যানিটাইজার

  • নিজস্ব প্রতিনিধি
  • করোনা ভাইরাস সংক্রমণ হতে নিরাপদ থাকতে হ্যান্ড স্যানিটাইজার জরুরী হয়ে পড়েছে। বতর্মান সৃষ্ট পরিস্থিতিতে তা বাজারে পাওয়া মুশকিল হয়ে পড়েছে। এ সংকট সমাধানে এগিয়ে এসেছে ফেনী সরকারি কলেজ রসায়ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। তাদের যৌথ উদ্যোগে বিনামুল্যে বিতরণের জন্য হ্যান্ড স্যানিটাইজার বানানো হয়েছে। নাম দেয়া হয়েছে ‘হ্যান্ডিক্যাম’।

    সোমবার (২৩ মার্চ) ফেনী সরকারি কলেজের প্রশাসনিক ভবনের সামনে এ হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়। এ কার্যক্রমের উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল।

    ফেনী সরকারি কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক মো. জহির উদ্দিন এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, রসায়ন বিভাগের এই উদ্যোগ খুবই প্রশংসনীয়। তিনি বলেন, করোনা সংক্রমণের কারণে বিশ্বের উন্নত দেশগুলোও আজ অসহায়। আমরা যদি এখনও সচেতন না হই, আমাদের জন্য এটি অনেক বড় বিপদজনক হয়ে দাড়াবে। সবাইকে সতর্ক থাকার আহব্বান জানান তিনি।

    রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক নুরুল আজিম ভূইয়া নিজেদের উদ্ভাবন সম্পর্কে বলেন, আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার এর নিয়ম নীতি মেনে এটি প্রস্তুত করেছি। তিনি বলেন, হ্যান্ড স্যানিটাইজার বানাতে ৮২ শতাংশ ইথানল ব্যবহার করেছি। এতে ৯৫ ভাগ জীবাণু মারা যায়। বাকি ৫ ভাগ জীবাণু ধংসের জন্য আমরা হাইড্রোজেন পার অক্সাইড ব্যবহার করেছি। এতে হাতের আর্দ্রতা ঠিক রাখার জন্য গ্লিসারিন ব্যবহার করা হয়েছে বলে তিনি জানান।

    ফেনী সরকারি কলেজ ছাত্র সংসদের ভিপি তোফায়েল আহম্মদ তপু বলেন, এমন উদ্যোগ সারা বাংলাদেশের জন্য নজির হয়ে থাকবে। তিনি ছাত্র সংসদের পক্ষ থেকে রসায়ন বিভাগকে ধন্যবাদ জানান।

    অনুষ্ঠানে সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক মো. ফখরুল আমিন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. আক্তার হোসাইন, রসায়ন বিভাগের প্রভাষক তাছলিমা আক্তার, সুমন ঘোষ, গনিত বিভাগের প্রভাষক লিটন চন্দ্র পাল সহ রসায়ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

    অনুষ্ঠানে রসায়ন বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা কলেজের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের জন্য হ্যান্ড স্যানিটাইজার অধ্যক্ষের হাতে তুলে দেয়। পরে শিক্ষক-শিক্ষার্থীরা শহরের শহীদ মিনারের সামনে রিকশাচালক পথচারীদের মাঝে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করে।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090