আজ

  • শুক্রবার
  • ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ
  • ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

ফেনীর ৫৫৯টি বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

  • নিজস্ব প্রতিবেদক
  • ফেনীতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৩ ফেব্রুয়ারি) জেলার ৫৫৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ নির্বাচন অনুষ্ঠিত হয় বলে জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. নুরুল ইসলাম।

    তিনি জানান, শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা ও গণতান্ত্রিক মুল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল করে তোলার লক্ষ্যে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া বিদ্যালয়ের শিখন কার্যক্রমে শিক্ষকদের সহায়তা, অভিভাবকদের সম্পৃক্ত করা, ছাত্র ভর্তি ও ঝড়ে পড়া রোধ করা এবং বিদ্যালয়ের পরিবেশ উন্নয়ন কর্মকান্ডে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করারও এ নির্বাচনের লক্ষ্য।

    তিনি বলেন, ২০১০ সালে সারাদেশে প্রাথমিক বিদ্যালয়সমূহে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনের কার্যক্রম শুরু হয়। বিদ্যালয়ের প্রধান ৭টি কার্যক্রমে ৭জন প্রতিনিধি নির্বাচন করার লক্ষ্যে সকাল ৯টা হতে দুপুর ১টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। নির্বাচনে ১জন সভাপতি, ১জন সাধারণ সম্পাদকসহ ৫জন সদস্য নির্বাচন করবে ভোটাররা।

    শহরের বিবিঞ্চি সরকারি প্রাথমিক বিদ্যালয়, আলিয়া প্রাথমিক বিদ্যালয়, বারাহীপুর প্রাথমিক বিদ্যালয় সমূহ ঘুরে দেখা গেছে, উৎসবমুখর পরিবেশে ৩য় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা এ নির্বাচনে অংশ নিচ্ছে। যেখানে নির্বাচন কমিশন, প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার এবং শৃঙ্খলার দায়িত্ব স্ব স্ব স্কুলের শিক্ষার্থীরাই পালন করছে। ভোটাররা সুশৃঙ্খলভাবে লাইন দাড়িয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করছে।

    বিরিঞ্চি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারাহ দিবা খানম জানান, এ নির্বাচনকে কেন্দ্র করে শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে। নির্বাচনের ফলে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা তৈরি হচ্ছে বলে আমার মনে হচ্ছে।

    নির্বাচনে একই স্কুলের ৫ম শ্রেণির প্রতিনিধি প্রার্থী আবুল কালাম পরশ নিজের অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে বলে, নির্বাচনের দাঁড়িয়ে নিজেকে বড় বড় মনে হচ্ছে। সবার কাছে ভোটের জন্য অনুরোধ করতে লজ্জা লাগছে।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি/এপি


    error: Content is protected !! please contact me 01718066090