আজ

  • শুক্রবার
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দাগনভূঞার রাজাপুর ইউনিয়নে বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত চেয়ারম্যানের গেজেট প্রকাশে ‘স্থগিতাদেশ’

  • নিজস্ব প্রতিবেদক
  • ফেনীর দাগনভূঞার রাজাপুর ইউনিয়নে বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত চেয়ারম্যান জয়নাল আবেদিন মামুনের গেজেট প্রকাশে হাই কোর্ট দুই মাসের স্থগিতাদেশ দিয়েছে বলে প্রতিদ্বন্দ্বী প্রার্থী জানিয়েছেন। একই সঙ্গে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মনোনয়নপত্র বাতিল কেন অবৈধ ঘোষণা করা হবে না আদালত তার কারণ দর্শাতে বলেছে চার সপ্তাহের মধ্যে।

    মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থী মো. রহমত উল্যাহ তার করা রিটের আদেশে হাই কোর্ট এই আদেশ দিয়েছে বলে জানান।

    বুধবার বিকালে ফেনী প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনে মো. রহমত উল্যাহ বলেন, চতুর্থ ধাপে আগামী ২৬ ডিসেম্বর দাগনভূঞা উপজেলার ৬টি ইউনিয়নে ভোট অনুষ্ঠিত হবে। নির্বাচনে রাজাপুর ইউনিয়নে প্রতিদ্বন্দ্বিতা করতে গত ২৪ নভেম্বর উপজেলা নির্বাচনী কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করেন তিনি। গত ২৯ নভেম্বর মনোনয়নপত্র বাছাইয়ে স্বাক্ষর না থাকার অজুহাতে তার মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা।

    মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে আপিল আবেদন করেন প্রার্থী এবং আপিল শুনানিতেও আগের সিদ্ধান্ত বহাল থাকে।

    এদিকে মনোনয়নপত্র প্রত্যহারের শেষ দিন ৬ ডিসেম্বর পর্যন্ত চেয়ারম্যান পদে একক প্রার্থী থাকায় নৌকা প্রতীকের আওয়ামী লীগের প্রার্থী জয়নাল আবেদিন মামুনকে ৭ ডিসেম্বর বিজয়ী ঘোষণা করে ‘উইনার স্লিপ’ দেন রির্টানিং কর্মকর্তা কামাল হোসেন। এরপর রহমত উল্যাহ গেজেট প্রকাশে নিষেধ্যজ্ঞা ও নিজের প্রার্থিতা ফিরে পেতে উচ্চ আদালতে রিট আবেদন করেন।

    বিচারপতি মো. খায়রুজ্জামান ও বিচারপ্রতি মো. মাহমুদ হাসান তালুকদারের হাই কোর্ট বেঞ্চ রাজাপুর ইউনিয়নে বিজয়ী ঘোষিত নৌকা প্রতীকের প্রার্থী জয়নাল আবেদিন মামুনের গেজেট প্রকাশ দুই মাস স্থগিতের আদেশ দেয় বলে রহমত উল্যাহ জানান।

    একই আদেশে চার সপ্তাহের মধ্যে রহমত উল্যাহর প্রার্থিতা বাতিলের কারণ ব্যাখ্যা করতে বলা হয়েছে, বলেন রহমত উল্যাহ।

    এ ব্যাপারে দাগনভূঞা উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার কামাল হোসেন বলেন, আমরা নির্বাচনের জন্য প্রস্তুত রয়েছি। নিয়ম অনুযায়ী আগামী ২৬ তারিখ নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে চেয়ারম্যান পদে নয়, শুধু সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে নির্বাচন হবে।

    তবে নতুন কোনো প্রার্থী চেয়ারম্যান পদে প্রার্থিতা ফিরে পাওয়া সংক্রান্ত কোনো আদেশ কিংবা উচ্চ আদালত থেকে কোনো ধরনের নির্দেশনা বা আদেশ বুধবার পর্যন্ত হাতে পাননি বলে জানান।

    একক প্রার্থী হিসেবে বিজয়ী ঘোষিত নৌকা প্রতীকের প্রার্থী জয়নাল আবেদিন মামুন বলেন, রিটার্নিং কর্মকর্তা আমাকে বিজয়ী ঘোষণা করেছেন। আমি শুনেছি গেজেট প্রকাশে উচ্চ আদালত দুই মাসের নিষেধাজ্ঞা দিয়েছে। যেহেতু আমি বিবাদী না সেহেতু নির্বাচন কমিশন এ বিষয়ে সিদ্ধান্ত নিবে। প্রয়োজনে আমি নিজেও আইনি পদক্ষেপ গ্রহণ করব।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090