আজ

  • শনিবার
  • ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ
  • ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

মুহুরী নদীর বাঁধ ভেঙে প্লাবন, মৎস্য ও কৃষিতে ক্ষতি

  • নিজস্ব প্রতিনিধি
  • অতিবর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মুহুরী নদীর বাঁধ ভেঙে প্লাবিত হয়েছে ফেনীর পরশুরাম- ফুলগাজী উপজেলার ১৫টি গ্রাম। এছাড়া দুই উপজেলার কৃষি ও মৎস্য ক্ষতিগ্রস্ত হয়েছে। লোকালয়ে পানি কমার সঙ্গে সঙ্গে দেখা যাচ্ছে ক্ষতির পরিমাণ।

    বুধবার (২২ জুন) দুই উপজেলার বিভিন্ন স্থান ঘুরে এমন নানা ক্ষতচিহ্ন লক্ষ্য করা গেছে।

    পরশুরামে কৃষিতে ক্ষতির কথা উল্লেখ করে উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা পিন্টু দাশ বলেন, এখন মাঠে বড় ধরনের কোনো ফসল নেই। তারপরও চলমান বন্যায় পরশুরামে ৭০ থেকে ৭৫ হেক্টর জমির আউশ ধান এবং প্রায় ২০ হেক্টর শাক-সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া পুরোপুরি পানি নেমে গেলে চূড়ান্ত ক্ষতির পরিমাণ জানা যাবে বলেন তিনি।

    মৎস্য খাতে ক্ষতি প্রসঙ্গে উপজেলা মৎস্য কর্মকর্তা (অ. দা) সৈয়দ মোস্তফা জামান বলেন, বন্যার পানিতে প্রায় ১৫টির মাছের ঘের পানিতে ভেসে গেছে। ক্ষতির চূড়ান্ত পরিমাণ নির্ণয় ও ক্ষতিগ্রস্ত চাষিদের সহযোগিতা করতে মাঠ পর্যায়ে মৎস্য বিভাগ সচেষ্ট রয়েছে।

    এদিকে ফুলগাজী উপজেলায় কৃষি ও মৎস্য বিভাগের তথ্যমতে, উপজেলায় প্রায় ৪৪ হেক্টর আয়তনের ২৪৫টি পুকুরের মাছ বন্যার পানিতে ভেসে গেছে।

    উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. মাসুদ রানা বলেন, মাঠে তেমন ফসল না থাকায় বিচ্ছিন্নভাবে কিছু শাক-সবজি ও আখ ক্ষতিগ্রস্ত হয়েছে।

    এদিকে বুধবার পর্যন্ত মুহুরী নদীর পানি কমে বিপৎসীমার নিচে অবস্থান করছে বলে জানান সংশ্লিষ্ট দপ্তর।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090