আজ

  • শুক্রবার
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দক্ষিণ আফ্রিকায় আগুনে নিহত দাগনভূঞায় মমিনুলের বাড়ি ও চর মজলিশপুরের খায়েরের বাড়িতে শোকের মাতম

  • আবদুল্লাহ আল-মামুন
  • দক্ষিণ আফ্রিকায় নিগ্রো সন্ত্রাসীদের দেয়া আগুনে নিহত ফেনীর দাগনভূঞায় মমিনুল হক খানের (৫৫) বাড়িতে ও সোনাগাজী উপজেলার চর মজলিশ পুর গ্রামের আবুল খায়েরের বাড়িতে চলছে শোকের মাতম।

    নিহতের পরিবারও স্থানীয় সুত্রে জানা যায়, দাগনভূঞা পৌর শহরের জগতপুর গ্রামের খান বাড়ির মৃত হাজী বজলের রহমান খানের ছেলে। মমিনুল হক খান ও তার দুই ভাগ্নেকে শনিবার ভোর রাতে দক্ষিন আফ্রিকার নর্থওয়েষ্ট প্রভিন্সের ব্রিটস শহরে দোকানে ঘুমন্ত অবস্থায় আগুন দিয়ে হত্যা করে নিগ্রো সন্ত্রাসীরা। স্থানীয় ফায়ার সার্ভিসের লোকজন ১০-১২ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রেনে আনলেও দোকানে থাকা মমিনুল হক খান ও পাশ্ববর্তী সোনাগাজী উপজেলার চর মজলিসপুর গ্রামের আবুল খায়ের সওদাগরের ছেলে আনোয়ার হোসেন (২৫) এবং মোশাররফ হোসেন (২৮) দগ্ধ হয়ে ঘটনাস্থলে মারা যান। আফ্রিকা থেকে নিহতের ভাতিজা সাইফুল ইসলাম ঘটনাটি ফোনে আত্বীয় স্বজনকে জানান।

    রোববার সরেজমিনে গিয়ে দেখা যায়, নিহতের একবর্ষী বৃদ্ধ মা রহমতের নেছা ও স্ত্রী জাহানারা বেগম বার বার মুচ্ছা যাচ্ছেন। উপস্থিত এই সময় সকলে কান্নায় ভেঙ্গে পড়েন। নিহতের ভাই স্থানীয় আল হেরা কিন্ডার গার্ডেনের প্রিন্সিপাল নবিউল হক খান জানান, সোনর হরিণ ধরার আশায় বিগত নয় বৎসর আগে আফ্রিকা পাড়ি জমান। চর মজলিসপুর গ্রামের আনোয়ার ও মোশারফের দোকানে চাকুরী করত। নিগ্রো সন্ত্রাসীরা দীর্ঘদিন যাবত আমার ভাইয়ের কাছে ও দোকানের মালিকের নিকট চাঁদা দাবী করে আসছিল। চাঁদা না দেয়ায় ওইদিন ভোর রাত্রে দোকানে ডুকে পড়ে। ভেতরে ধস্তাধস্তির এক পর্যায়ে দোকানের বাইরে তালা মেরে পেট্রল ঢেলে আগুন দিয়ে পালিয়ে যায়। এ সময় দোকানে থাকা আমার ভাই ও ভাগিনা আগুনে পুড়ে মারা যায়। দূঘটনার খবর পেয়ে রোববার সকালে উপজেলা নির্বাহী অফিসার মো. সাইফুল ইসলাম ভূঞা নিহতের শোকাহত পরিবারকে সান্তনা দেয়ার জন্য বাড়ীতে যান। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তির মৃত্যুতে পুরো পরিবার অসহায় হয়ে পড়ছে।

    দাগনভূঞা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ছালেহ আহম্মদ পাঠান জানান, ঘটনাটি মর্মান্তিক সান্তনা দেয়ার ভাষা নেই। তিনি শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানান।

    এদিকে শোকের মাতম চলছে সোনাগাজী উপজেলার চর মজলিসপুর গ্রামের আবুল খায়ের সওদাগরের নতুন বাড়িতে। দুই ছেলেকে হারিয়ে শোকে স্তব্দ পরিবারের সদস্যরা।

    দুই ছেলেকে হারিয়ে পিতা আবুল খায়ের পাগলপরা, তিনি কান্না কন্ঠে বলেন, আমার স্বপ্ন শেষ হয়ে গেছে। ছোট দুই জাদু আমারে ছেড়ে চলে গেছে। আমি এখন কি নিয়ে বাঁচবো। এক বছর আগে আনোয়ার হোসেন পাশ^বর্তী কাটাখিলা গ্রামে বিয়ে করে দক্ষিণ আফ্রিকা পাড়ি দেন। তার চার ছেলে ও চার মেয়ের মধ্যে আনোয়ার ও মোশাররফ সবার ছোট।

    পারিবারিক সূত্রে জানা গেছে, জীবিকার তাগিদে দীর্ঘ ৯/১০ বছর তারা সেখানে অবস্থান করছিলো। তারা একসাথে ওখানে মুদি দোকান করতো।
    এদিকে নিহত হবার খবর ছড়িয়ে পড়লে পাড়া-পড়শীসহ আতœীয়-স্বজন তাদের বাড়িতে সান্তনা দিতে বাড়িতে ভিড় জমান। চর মজলিসপুর ইউপি চেয়ারম্যান মোহাম্মদ হোসেন, ওয়ার্ড মেম্বার মো. হারুনসহ স্থানীয় রাজনৈতিক ও ব্যবসায়ী নেতৃবৃন্দ শোকাহত পরিবারকে সান্তনা দেন।

    চর মজলিসপুর ইউপি চেয়ারম্যান মোহাম্মদ হোসেন বলেন, দুটি যুবক অকালে ঝরে গেল। তিনি আল্লাহর কাছে তাদের বিদেহী আত্নার মাগফিরাত কামনা করেন।

    সম্পাদনা : এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090