আজ

  • বৃহস্পতিবার
  • ২৭শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ
  • ১৩ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

ফেনীতে ২১৬ প্রবাসী কোয়ারেন্টিনে, ৫২ জনের শেষ

  • নিজস্ব প্রতিবেদক
  • নভেল করোনা ভাইরাসের (কোভিট-১৯) সংক্রমণ এড়াতে ফেনীতে ২১৬ জন বিদেশ ফেরত কোয়োরেন্টিনে রয়েছে। তাদের সাথে কোয়োরেন্টাইনে রয়েছে তাদের পরিবারের ১২৩৭ জন। মোট কোয়োরেন্টাইনে রয়েছেন ১৪৫৩ জন। অপরদিকে গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন শেষ হয়েছে ৩ প্রবাসী এবং তাদের পরিবারের ৪৯ জনসহ মোট ৫২ জনের। কোয়ারেন্টিন শেষ হওয়ায় তাদের ছাড়পত্র দিয়েছে ফেনী জেলা স্বাস্থ্য বিভাগ।

    ফেনী জেলা সিভিল সার্জন ডা. সাজ্জাদ হোসেন শনিবার (২১ মার্চ) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, কোয়ারেন্টাইনে থাকা সকলকে নিবিড় পর্যবেক্ষনে রেখেছে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও জেলা স্বাস্থ্যু বিভাগ। কোয়ারেন্টাইনে থাকা লোকদের পর্যবেক্ষন করছেন স্বাস্থ্য বিভাগের স্বাস্থ্যকর্মী।

    এর বাইরে জেলা প্রশাসন এবং স্থানীয় চেয়ারম্যান মেম্বারদেরও দায়িত্ব দেয়া হয়েছে দেখা-শুনা করার জন্য। সিভিল পোশাকে পুলিশও কোয়ারেন্টাইনে থাকা লোকজনকে পর্যবেক্ষন করছেন। তবে কোয়ারেন্টাইনে থাকা লোকজনের সামাজিক নিরাপত্তার কথা চিন্তা করে তাদের পরিচয় গোফন করা হয়েছে।

    এদিকে জেলা প্রশাসন থেকে ফেনী ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ৩০ বেড, ফেনী ট্রমা সেন্টারে ৩০ বেড, সোনাগাজীর মঙ্গলকান্দি ২০ শয্যা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০ বেডসহ পাঁচটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঁচ বেড করে ২৫ বেড মোট ১০৫ বেডের আইসোলেশন কর্নার করা হয়েছে।

    অপরদিকে বিদেশ ফেরত কোন ব্যাক্তি যদি হোম কোয়ারেন্টাইনে না থাকে এবং থেকেও নিয়ম কানুন না মেনে চলে তাহলে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে শাস্তির ব্যবস্থা রাখা হয়েছে বলে জানান ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান। তিনি বলেন জনস্বার্থে প্রবাসীরা স্বেচ্ছায় হোম কোয়ারেন্টাইনে থাকা উচিৎ। তিনি জেলার সচেতন সমাজকে আহবান করেন, কোন বিদেশ ফেরত লোক যদি কোয়ারেন্টাইনে না থেকে ঘোরাঘুরি করে তাহলে যেন আইনশৃঙ্খলা বাহিনীকে জানানো হয়।

    ফেনী জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত সূত্র আরো জানায়, সম্প্রতি বিদেশ ফেরত সবাইকে কোয়ারেন্টাইন অথবা হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। যদি কেউ না থাকে অথবা কোয়ারেন্টাইনে নীতিমালা অমান্য করে তাহলে তাকে ৬ মাসের কারাদন্ড বা এক লক্ষ্য টাকা জরিমানা বা উভয় দন্ডে দন্ডিত করা হবে।

    এক বিবৃতিতে ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী বলেন, বাংলাদেশে করোনা ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ার আশংকা দেখা দিয়েছে। এইজন্য সর্বস্তরের জনসাধারনকে সর্তক থাকার জন্য আহবান জানিয়েছেন। বিশেষ করে যারা বিদেশে থেকে দেশে এসেছেন বা আসছেন তাদেরকে সরকারের নির্দেশনা অনুযায়ী ১৪ দিনের জন্য হোম কোয়ারেন্টাইনে থাকার জন্য অনুরোধ করেছেন। যারা বিদেশ থেকে এসেছেন বা আসবেন তাদের প্রতি নজর রাখার জন্য বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার, পৌরসভার কাউন্সিলরসহ জনপ্রতিনিধিদের অনুরোধ করেছেন। যারা আইন অমান্য করবে তাদেরকে ব্যাপারে প্রশাসনকে অবহিত করার জন্য পরামর্শ দিয়েছেন তিনি।

    ফেনী ট্রিবিউন/এএএম/এপি


    error: Content is protected !! please contact me 01718066090