আজ

  • শুক্রবার
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেনীতে জাতীয় মৎস্য সপ্তাহ উদ্বোধন

  • নিজস্ব প্রতিবেদক
  • ফেনীতে “স্বয়ংসম্পূর্ণ মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ”এই প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা মৎস্য অফিসের উদ্যোগে র‌্যালী, আলোচনা সভা, পোনামাছ অবমুক্ত করনের মধ্যদিয়ে জাতীয় মৎস্য বৃহস্পতিবার সপ্তাহ শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে ফেনী সদর উপজেলা পরিষদের সামনে সপ্তাহ ব্যাপি জাতীয় মৎস্য সাপ্তাহ উদ্বোধন করেন জেলা প্রশাসক মনোজ কুমার রায়।

    জেলা মৎস্য কর্মকর্তা ড.মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান আবদু রহমান বি.কম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মামুন, ফেনী সদর উপজেলা কৃষি কর্মকর্তা আবু নঈম মো সাইফ উদ্দিন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সৈয়দ মোস্তফা জামান, মৎস্য কর্মকর্তা মো: মোশারফ হোসেন ,ফাজিলপুর ইউপি চেয়ারম্যান মজিবুল হক রিপন , বালিগাঁও ইউনিয়ন চেয়ারম্যান মোজাম্মেল হক বাহার। সকালে উপজেলা পরিষদের সামনে থেকে র‌্যালি বের হয়ে ফেনী আধুনিক সদর হাসপাতাল মোড় প্রদক্ষিন করে উপজেলা পরিষদ পুকুরে ২০ কেজি পোনা অবমুক্ত করেন অতিথিবৃন্দ। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয় ।

    আলোচনা সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক মনোজ কুমার রায় বলেন, চলতি অর্থ বছর সারা বিশ্বের মাধ্যে প্রাকৃতি উৎসে মাছ উৎপানে ৩য় স্থান অর্জন করেন। চাষকৃত মাছে উৎপাদনে সারা বিশ্বে ৫ম স্থান ও চাষকৃত ও প্রকৃত উৎসহে মাছ উৎপাদনে সারা বিশ্বের মাঝে ৪র্থ স্থান অর্জন করেন এরই ধারাবহিকতায় আধুনিক প্রযুক্তির মাধ্যমে একই পুকুরে একাধিক ধরনের মাছ চাষ করে বাংলাদেশের মানুষের আমিষের চাহিদা পূরনে এগিয়ে আসার আহবান জানান। দেশের মোট জনসংখ্যার ১১ শতাংশই মৎস্য চাষের সাথে জড়িত এবং পৃথিবীর ৬০ শতাংশ ইলিশের উৎপাদন হয় বাংলাদেশে। এছাড়াও গত ২০১৬-১৭ অর্থ বছরে মাছ উৎপাদন হয়েছে ৪০ লাখ ৫০ হাজার টনের বিপরিতে যা লক্ষ্যমাত্রার ৮৪ হাজার টনের বেশি। আধুনিক মৎস্য প্রযুক্তি ব্যবহার করে মাছ চাষের প্রয়োগ করে একই পকুরে একাদিক মাছ উৎপাদন করে দেশে মাছের চাহিদা পূরনে এগিয়ে আসার আহ্বান জানানো হয়। ২০২১ সালে উন্নয়ন শীল দেশ হিসাবে বাংলাদেশ মাছ চাষে ১ নাম্বার অবস্থান অর্জন করবে বলে আশা প্রকাশ করেন।

    সম্পাদনা : এএএম/এসকে


    error: Content is protected !! please contact me 01718066090