আজ

  • রবিবার
  • ১১ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
  • ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

বিশ্বের চোখ ওয়াশিংটনে

  • আন্তর্জাতিক ডেস্ক
  • যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে অভিষেক হতে যাচ্ছে জো বাইডেনের। বিদায় হচ্ছে ডনাল্ড ট্রাম্পের।

    আর মাত্র কয়েক ঘণ্টা। ওয়াশিংটন ডিসিতে কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন জো বাইডেন। বিদায় ঘণ্টা বাজবে ডনাল্ড ট্রাম্পের। এই মুহূর্তটি দেখতে মুখিয়ে গোটা বিশ্ব।

    নিরাপত্তার চাদরে ঢাকা থাকলেও বাইডেনের অভিষেক অনুষ্ঠানে আয়োজনের কোনো কমতি থাকছে না। ‘সেলিব্রেটিং আমেরিকা’ অনুষ্ঠানে পারফর্মের কথা রয়েছে জেনিফার লোপেজ, গ্যারেথ ব্রুকস, টিম ম্যাকগ্রোর মতো আমেরিকান সঙ্গীত তারকাদের।

    বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিসের শপথগ্রহণ অনুষ্ঠানে থাকছেন না ডনাল্ড ট্রাম্প। ১৫২ বছরের মধ্যে এই প্রথম নতুন প্রেসিডেন্টের অভিষেকে উপস্থিত থাকবেন না বিদায়ী প্রেসিডেন্ট। বাইডেন যখন শপথ নেবেন ট্রাম্প তখন থাকবেন ফ্লোরিডায়।

    গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ডনাল্ড ট্রাম্পের সমর্থকদের তাণ্ডবের জেরে প্রেসিডেন্ট শপথের অনুষ্ঠানে এবার নেয়া হয়েছে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা। ওয়াশিংটন ডিসির রাস্তাগুলো শূন্য করে দেয়া হয়েছে। থাকবে না সমর্থকদের সমাগম। নিরাপত্তা জোরদার করতে অন্যান্য অঙ্গরাজ্য থেকে ন্যাশনাল সিকিউরিটি গার্ডের সদস্যদের নিয়ে আসা হয়েছে ওয়াশিংটন ডিসিতে।

    স্থানীয় সময় বুধবার বেলা ১১টায় (বাংলাদেশ সময় রাত ১০টা) শপথ গ্রহণের মাধ্যমে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটির প্রেসিডেন্ট হবেন বাইডেন। সেই সঙ্গে দেশটির ইতিহাসে সবচেয়ে বেশি বয়স্ক প্রেসিডেন্ট হিসেবে নাম লেখাবেন ডেমোক্র্যাট দলের ৭৮ বছর বয়সী এই নেতা। তার আগে ১৯৮১ সালে সবচেয়ে বেশি বয়সে প্রেসিডেন্ট হয়েছিলেন রোনাল্ড রিগ্যান, ৬৯ বছর।

    যুক্তরাষ্ট্রের সংবিধান অনুযায়ী ৩ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচন হলেও পরের বছরের ২০ জানুয়ারি শপথ গ্রহণের মাধ্যমে শুরু হয় নতুন প্রেসিডেন্টের পথচলা। বাইডেনের ক্ষেত্রেও তাই হচ্ছে।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090