আজ

  • রবিবার
  • ১১ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ
  • ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

ফেনীতে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ২০ ও ২১ জানুয়ারি

  • নিজস্ব প্রতিবেদক
  • ফেনীতে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ২০ ও ২১ জানুয়ারি অনুষ্ঠিত হবে। মঙ্গলবার বিকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান।

    সংবাদ সম্মেলনে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ড. মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মো. আজগর আলী, অতিরিক্ত ম্যাজিস্ট্যট মো. গোলাম জাকারিয়া, সিভিল সার্জন ডা. মীর মোবারক হোসেন, ফেনী সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর বিমল কান্তি পাল, জেলা আনসার কমান্ড্যান্ট জানে আলম সুফিয়ান, সদর উপজেলা নির্বাহী অফিসার নাসরিন সুলতানা প্রমুখ উপস্থিত ছিলেন।

    বর্তমান করোনা সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় এনে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এর উদ্যোগে জেলা প্রশাসনের সহযোগিতায় ৪২তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ বিজ্ঞান মেলা আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

    বিজ্ঞান শিক্ষা ও বিজ্ঞান চর্চার মাধ্যমে প্রযুক্তিগত উৎকর্ষ সাধিত হলেই গড়ে উঠতে পারে উন্নত-সমৃদ্ধ সোনার বাংলাদেশ। সেই লক্ষ্যে সর্বস্তরে বিজ্ঞান সচেতনতা সৃষ্টি এবং শিশু-কিশোর ও তরুণদের মধ্যে উদ্ভাবনী চেতনা বিকাশের লক্ষ্যে বিজ্ঞান ও প্রযুক্তি বিজ্ঞান মেলা ফেনী শিশু নিকেতন কালেক্টরেট স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে।

    এবারের মেলার প্রতিপাদ্য বিষয় ’তথ্য প্রযুক্তির সদ্ব্যবহার: আসক্তি রোধ’। ভ্রাম্যমাণ বিজ্ঞান প্রদর্শনীর জন্য মেলায় ইতিমধ্যে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে একটি ৪ডি মুভিবাস, একটি অবজারভেটরি বাস, টেলিস্কোপ ও প্লানেটরিয়াম এর মাধ্যমে ভ্রাম্যমান বিজ্ঞান প্রদর্শনীর ব্যবস্থা করা হয়েছে।

    এছাড়া মেলা উপলক্ষে সেমিনারের আয়োজন করা হয়েছে। মেলায় ’ভূগর্ভস্থ পানির অপচয় রোধ’ ’কৃষি জমির বিজ্ঞান সম্মত ব্যবহার, ইটভাটায় সবুজ প্রযুক্তি’ এবং ’খাদ্যে ভেজাল প্রতিরোধে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার’ বিষয়ে তিনটি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে জেলা পর্যায়ের বিভিন্ন দপ্তর কর্মকর্তাগণ অংশগ্রহণ করবেন।

    মেলা উপলক্ষে জেলা-উপজেলা পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে সিনিয়র-জুনিয়র বিশেষ গ্রুপে প্রজেক্ট প্রদর্শনীর বিজ্ঞান অলিম্পিয়াড উপস্থিত বক্তৃতা ও বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

    ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান বলেন, মেলার প্রজেক্ট চিত্রপ্রদর্শনী দু’দিনব্যাপী চলবে। মেলা প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। মেলার সমাপনী দিনে বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ও মহাপরিচালক মুনীর চৌধুরী অংশগ্রহণের কথা রয়েছে।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090