আজ

  • শনিবার
  • ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ
  • ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

আর্থকোয়েক প্রিপেয়ার্ডনেস অ্যাওয়ার্ড পেলেন ফেনীর ছেলে কেফায়েত শাকিল

  • নিজস্ব প্রতিনিধি
  • ভূমিকম্প ও অগ্নি দুর্ঘটনায় জনসচেতনতা তৈরিতে নতুন চালু হওয়া ‘সুপার-সমকাল আর্থকোয়েক প্রিপেয়ার্ডনেস অ্যাওয়ার্ড-২০২১ পেলেন ফেনীর কৃতি সন্তান ও বাংলাভিশনের স্টাফ রিপোর্টার কেফায়েত শাকিল। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অগ্নি ঝুঁকি নিয়ে আলোচিত প্রতিবেদনসহ অগ্নি ও ভূমিকম্প সচেতনতায় গণমাধ্যমে একাধিক প্রতিবেদনের মাধ্যমে জনসচেতনতা তৈরির জন্য তাকে এই অ্যাওয়ার্ডের জন্য মনোনিত করা হয়।

    স্ট্রেংদেনিং আরবান পাবলিক প্রাইভেট প্রোগ্রামিং ফর আর্থকোয়েক রেজিলিয়েন্স (সুপার) প্রকল্পের আওতায় মঙ্গলবার (১৭ মে) বিকেলে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এই অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অ্যাওয়ার্ড তুলে দেন দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসানসহ সমকাল, অ্যাকশন এইড, ডিসিসিআই ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ-এর কর্মকর্তারা।

    একই ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পেয়েছেন আরেক সাংবাদিক, যুগান্তরের সিনিয়র রিপোর্টার বাহরাম খানও। এছাড়া ভিন্ন ক্যাটাগরিতে ৩টি প্রতিষ্ঠানকেও এই অ্যাওংয়ার্ড দেওয়া হয়।

    আয়োজকরা জানান, স্ট্রেংদেনিং আরবান পাবলিক প্রাইভেট প্রোগ্রামিং ফর আর্থকোয়েক রেজিলিয়েন্স (সুপার) প্রকল্পের আওতায় এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়। ইউরোপিয়ান ইউনিয়ন সিভিল প্রটেকশন অ্যান্ড হিউম্যানিটারিয়ান এইডের (ইসিএইচ) আর্থিক সহযোগিতায় কনসোটিয়াম প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করছে অ্যাকশন এইড বাংলাদেশ, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই), ইউনাইটেড পারপাস এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ।

    ভূমিকম্প ও অগ্নিকাণ্ড নিয়ে মানুষের মধ্যে আতঙ্ক থাকলেও সচেতনতা নেই। দেশে অনেক ঘরবাড়ি নির্মাণের সময় নানা অনিয়ম হয়েছে। ফলে ভূমিকম্পের বড় ক্ষতির আশঙ্কা করছেন গবেষকরা। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এ বিষয়ে মানুষকে সচেতন করার লক্ষ্যে প্রথমবারের মত সুপার-সমকাল আর্থকোয়েক প্রিপেয়ার্ডনেস অ্যাওয়ার্ডের উদ্যোগ নেওয়া হয়।

    উল্লেখ্য, কেফায়েত শাকিলের জন্ম ফেনী জেলার সোনাগাজী থানার নবাবপুর ইউনিয়নন্থ মহদিয়া গ্রামে। তিনি বর্তমানে কাজ করছেন বেসরকারি টেলিভিশন বাংলাভিশন-এ। পরিবেশ বিষয়ক সাংবাদিকতায় বেশ সুনাম রয়েছে উদীয়মান এই সাংবাদিকের। কেফায়েত শাকিলের সাংবাদিকতার শুরু পীর হাবিবুর রহমান সম্পাদিত পূর্বপশ্চিম বিডি ডটকম দিয়ে। তারপর তিনি যমুনা নিউজ২৪ ডটকম, জাগো নিউজ২৪ ডটকম এবং সবশেষ কাজ করেছেন সময় টেলিভিশনে।

    ঢাকা কলেজে পড়াশোনাকালে তিনি ঢাকা কলেজ সাংবাদিক সমিতির সহ-সভাপতি এবং স্টুডেন্ট অ্যাসোসিয়েশন অব ফেনীর সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090