আজ

  • শনিবার
  • ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সোনাগাজীতে গুচ্ছগ্রাম নির্মাণের পাঁয়তারায় গ্রামবাসীর প্রতিবাদ সভা

  • সোনাগাজী প্রতিনিধি
  • ফেনীর সোনাগাজী সদর ইউনিয়নের চরশাহাপুর ও চরখোয়াজের লামছি মৌজায় আরো একটি গুচ্ছগ্রাম নির্মাণের পাঁয়তারার প্রতিবাদে সভা করেছে শাহাপুরের সর্বস্তরের জনতা। শনিবার বিকাল তিনটায় শাহাপুর আবু হুরায়রা দাখিল মাদ্রাসা মাঠে এই প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

    শাহাপুর তিন ফসলি ভূমি রক্ষা কমিটির সভাপতি নূরুল হুদা বেগু ও সাবেক ইউপি সদস্য মোশারফ হোসেন আলমগীরের সঞ্চালনায় অনুষ্ঠিত প্রতিবাদ সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আলহাজ্ব সিরাজুল ইসলাম সিরাজ। আরো বক্তব্য রাখেন মাস্টার নূরনবী সেলিম, বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিন, তিন ফসলি ভূমি রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মো. সোহেল, মাস্টার আজিজুল হক, লেকমান হোসেন, আবদুস ছোবহান ভোলা মিয়া, যুবলীগ নেতা শেখ ফরিদ ও শহীদুল ইসলাম প্রমূখ।

    এ সময় বক্তারা বলেন, চরশাহাপুর গ্রামে ইতোপূর্বে দুটি গুচ্ছগ্রাম বা আশ্রয়ণ কেন্দ্র নির্মাণ করা হয়েছে। এর মধ্যে চরশাহাপুর গ্রামের চরশাহাপুর ও চরখোয়াজের লামছি মৌজায় তিন ফসলি জমিতে আরো একটি গুচ্ছগ্রাম নির্মাণের পাঁয়তারা করা হচ্ছে। সাম্প্রতিক সময়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে লাল নিশানা দিয়ে ভূমিগুলোতে গুচ্ছগ্রাম নির্মাণের জন্য চিহ্নিত করা হয়েছে।

    গ্রামবাসীর দাবি চিহ্নিত ভূমিতে তিন ফসল চাষ করে গ্রামবাসী জীবিকা নির্বাহ করে আসছে। দুটি গুচ্ছগ্রাম থাকা স্বত্ত্বেও একই গ্রামে আরো একটি গুচ্ছগ্রাম নির্মাণ করা মানে মরার উপর খাড়ার ঘাঁ বলে দাবি করেন।

    তারা আরো বলেন, মিয়ানমার থেকে আগত রোহিঙ্গাদের কাছে উখিয়াবাসী জিম্মি হয়ে পড়েছে। তেমনি এই গ্রামে গুচ্ছগ্রামটি নির্মাণ করা হলে গুচ্ছগ্রামের লোকদের কাছে শাহাপুর গ্রামের সাধারণ মানুষ জিন্মি হয়ে পড়বে। উক্ত ভূমিতে গুচ্ছগ্রাম নির্মিত হলে তিন ফসলি ভূমি ধ্বংসের পাশিপাশি সামাজিক অবক্ষয়েরও আশংকা করেন। সামাজিক স্থিতিশীলতা ও তিন ফসলি ভূমি রক্ষায় অন্য মৌজায় প্রস্তাবিত গুচ্ছগ্রাম নির্মাণের দাবি জানান।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী ফসলি জমি রক্ষা করেই গুচ্ছগ্রাম নির্মাণের আহবান করেন। তিন ফসলি ভূমি রক্ষায় আন্দোলন জোরদার করতে গ্রামের সর্বস্তরের জনতার পক্ষ থেকে ১০১ সদস্য বিশিষ্ট শাহাপুর তিন ফসলি ভূমি রক্ষা কমিটি গঠন করা হয়েছে। সর্বসম্মতিক্রমে নূরুল হুদা বেগু মিয়াকে সভাপতি ও মো. সোহেলকে সাধারণ সম্পাদক করে উক্ত কমিটি গঠন করা হয়। এর আগে গ্রামবাসীর পক্ষ থেকে ফেনী-৩ আসনের সাংসদ লে. জেনারেল মাসুদ উদ্দিন চৌধূরী ও ফেনী জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি দিয়েছিলেন।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090