আজ

  • বৃহস্পতিবার
  • ২৯শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
  • ১৩ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

ফেনীতে ব্র্যাকের নারী ও শিশুর প্রতি জেন্ডারভিত্তিক নির্যাতন প্রতিরোধে মিডিয়া মোবিলাইজেশন

  • নিজস্ব প্রতিনিধি
  • নারী ও শিশুর প্রতি জেন্ডারভিত্তিক নির্যাতন প্রতিরোধে ফেনীতে ব্র্যাক ও বাংলাদেশ রুর‍্যাল ডেভেলপমেন্টের (ব্রেড) যৌথ উদ্যোগে মিডিয়া মোবিলাইজেশন অনুষ্ঠিত হয়েছে।

    বৃহস্পতিবার সকালে শহরের তাকওয়া রেস্টুরেন্টে ব্রাকের ফেনী জেলা সমন্বয়কারী চৌধূরী শরিফুর রহমান পন্নীর সভাপতিত্বে অনুষ্ঠিত মিডিয়া মোবিলাইজেশন অনুষ্ঠানে বক্তব্য রাখেন ব্র্যাকের চট্রগ্রাম বিভাগের প্রজেক্ট ব্যবস্থাপক মহি উদ্দিন, জেলা সমন্বয়ক জাহিদ পারভেজ, ব্রেডের পরিচালক নাজবুল হাসান, রেঁনেসার প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী সিরাজুল ইসলাম, সাংবাদিক রবিউল হক, দিলদার হোসেন স্বপন, এনামুল হক পাটোয়ারী, জাবেদ হোসাইন মামুন, আরিফুর রহমান জসিম মহমুদ, যতন মজুমদার, নিজাম উদ্দিন, কাফি দিদার ও কাজী সালাহ উদ্দিন প্রমূখ।

    অনুষ্ঠানে আলোচকরা জানায়, দেশে নানভাবে প্রায় ৭২.৬% নারী নির্যাতনের শিকার হচ্ছেন। সড়কে, গণপরিবহনে, পরিবারে, শিক্ষা প্রতিষ্ঠানে, কর্মস্থলে নারীরা নির্যাতনের শিকার হচ্ছেন। কিন্তু নির্যাতিত নারীদের জন্য আদালতেও সুরক্ষার কোন ব্যবস্থা নাই। আদালতে ভয়ঙ্কর অপরাধীরা যেমনি আদালতের বারান্দায় দাঁড়িয়ে বিচার প্রত্যাশা করেন, তেমনি একজন নির্যাতিত নারীও আদালতের বারান্দায় দাঁড়িয়ে ভয়ঙ্কর অপরাধীদের পাশে দাঁড়িয়ে বিচার প্রত্যাশা করেন।

    নারী ও কিশোর-কিশোরীদের অধিকার নিয়ে প্রচারণার মাধ্যমে জনমত তৈরীতে মিডিয়ার গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়। একজন নারী যখন নির্যাতনের শিকার হয় তখন কেউ নারীর পক্ষে আবার কেউ নির্যাতকের পক্ষেও অবস্থান নেয়। নির্যাতককে অনেকে মানসিক অসুস্থ্যতা মনে করেন। অথচ সে সুস্থ্য মস্তিস্কে একজন নারীর উপর নির্যাতন চালায়। অনেকেই আবার দারিদ্রতা ও পোশাককে দায়ী করি। তবে ধর্মীয় অনুশাসন মনে চলার প্রতিও বক্তারা গুরুত্বারোপ করেন।

    জেন্ডারভিত্তিক ন্যায় বিচারের প্রচার: পুরুষ এবং ছেলেদের সংযুক্তিকরণ নেটওয়ার্ককে শক্তিশালী করার মাধ্যমে বাংলাদেশের নারী ও শিশুদের প্রতি সহিংসতা হ্রাসে মিডিয়া অগ্রণী ভূমিকা রাখতে পারে।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090