আজ

  • সোমবার
  • ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

সোনাগাজীতে সিএনজি অটোরিকশা ভাড়া আদায়ে নৈরাজ্য!

  • সাইফুল আলম হিরন
  • ফেনীর সোনাগাজী সড়কসহ অভ্যন্তরীণ সকল সড়কে যাতায়াতের একমাত্র বাহন সিএনজি অটোরিকশা ভাড়া আদায়ে চরম নৈরাজ্য বিরাজ করার অভিযোগ উঠেছে। প্রশাসন ও পৌর কতুপক্ষ নির্বিকার থাকায় জনমনে অসন্তোষ দেখা দিয়েছে। সিএনজি ও ব্যাটারী চালিত অটো রিকশার ড্রাইভাররা কোন নিয়ম নীতির তোয়াক্কা না করে পেশি শক্তির বলে যাত্রীদের থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের কারণে জনদুর্ভোগ চরমে উঠেছে।

    ভুক্তভোগী, ড্রাইভার ও সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ফেনীর সোনাগাজী সড়কসহ অভ্যন্তরীণ সকল সড়কে কোনো নিয়ম শৃংঙ্খলা না মানায় সিএনজি ও ব্যাটারী চালিত অটো রিকশার ড্রাইভারা যাত্রীদের থেকে ইচ্ছে মতো অতিরিক্ত ভাড়া আদায় করছেন। এ নিয়ে প্রতিনিয়ত যাত্রীদের সাথে ড্রাইভারদের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে। যাত্রীরা মান-সম্মান হারানোর ভয়ে অতিরিক্ত বাড়াবাড়ি না করলেও দুর্ভোগ চরমে উঠেছে।

    অসহায় নিম্ন আয়ের ভুক্তভোগী যাত্রীরা ড্রাইভারদের কাছে ভাড়া নিয়ে একরকম জিম্মি হয়ে পড়েছেন। সোনাগাজী থেকে জেলা শহর ফেনীতে আসার একমাত্র বহন সিএনজি হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। সোনাগাজী উপজেলা সদর থেকে ফেনী শহরে পূর্বে সিএনজি ভাড়া ছিলো ৪০ টাকা, একই রকম যাত্রী বহন করে ভাড়া আদায় করা হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা, ডাক বাংলা থেকে সোনাগাজী পূর্বের ভাড়া ছিলো ১০ টাকা, একই রকম যাত্রী বহন করে ভাড়া আদায় করা হচ্ছে ২০-৩০ টাকা, মতিগঞ্জ থেকে সোনাগাজী পূর্বে ভাড়া ছিলো ৫ টাকা, ভাড়া আদায় করছে ১৫ থেকে ২০ টাকা, ডাক বাংলা থেকে মতিগঞ্জ আগের ভাড়া ছিলো ৫ টাকা, ভাড়া আদায় করছে ১৫ থেকে ২০ টাকা, আমির উদ্দিন মুন্সির হাট থেকে ডাক বাংলা আগে ভাড়া ছিলো ১৫ টাকা, একই যাত্রী বহন করে আদায় করা হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, ভোর বাজার থেকে ডাক বাংলা আগে ছিলো ২০ টাকা, একই যাত্রী বহন করে আদায় করা হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, সোনাগাজী থেকে সোনাপুর বাজার আগে ছিলো ১৫ টাকা, একই যাত্রী বহন করে ভাড়া আদায় করা হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, সোনাগাজী থেকে ভৈরব চৌধুরী বাজার আগে ভাড়া ছিলো ১০ টাকা, একই যাত্রী বহন করে ভাড়া আদায় করা হচ্ছে ১৫ টাকা।

    অন্যদিকে একই অবস্থা বিরাজ করছে পৌর শহরে। পৌর শহর যেন ব্যাটারী চালিত অটোরিকসার দখলে। কোন নিয়ম নীতি ও কর্তৃপক্ষের নিয়ন্ত্রন না থাকায় ইতিমধ্যে জনদূর্ভোগ চরমে উঠেছে।

    পৌর শহরের বাসিন্দা সাংবাদিক আমজাদ হোসেন জানান, পৌর শহর অটোরিকসার দখলে। কোন নিয়ম নীতি না থাকায় প্রয়োজনের তুলনায় অধিক অটোরিকসা হওয়ায় প্রতিনিয়ত পথচারী ও যাত্রীরা দূর্ঘটনার শিকার হচ্ছেন।

    সোনাগাজী বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি নুর নবী জানান, পৌর শহরসহ অভ্যন্তরীণ সকল সড়কে ড্রাইভাররা যাত্রীদের থেকে জোরপূর্বক দ্বিগুণ ভাড়া আদায় করে নিচ্ছেন। সরকারি নিয়মনীতি অনুসরণ না করার কারণে সড়ক পথে নৈরাজ্য বিরাজ করছে। এতে জনদুর্ভোগ চরমে উঠেছে।

    অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়ে সোনাগাজী সিএনজি মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম বলেন, ফেনী-সোনাগাজী সড়কে ভাড়া নির্ধারিত আছে বেশি নেয়ার সুযোগ নেই।

    সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মনজুরুল হক জানান, বিষয়টি দুঃখজনক। আমরা শীঘ্রই মোবাইল কোট পরিচালনার মাধ্যমে অতিরিক্ত ভাড়া আদায়কারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090