আজ

  • সোমবার
  • ২৬শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ
  • ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ

১২ হাজার বছর আগের দৈত্যাকার পায়ের ছাপ নিয়ে কৌতূহল!

  • নিজস্ব প্রতিনিধি
  • একটি বিশেষ ধরনের রাডার ব্যবহার করে মাটির তলায় বিশাল বিশাল পায়ের ছাপ খুঁজে পেলেন একদল বিজ্ঞানী। যেগুলো বরফ যুগের শেষের দিকের বলে মনে করা হচ্ছে। অর্থাৎ এগুলোর বয়স হবে অন্তত ১২ হাজার বছর।

    বিজ্ঞানীরা মনে করছেন, এই পায়ের ছাপ থেকে অনেক অজানা তথ্য বেরিয়ে আসবে।

    বিজ্ঞানীদের ধারণা, এই পায়ের ছাপগুলো থেকে জানা যাবে, সেই সময় মানুষ ও প্রাণীদের গতিবিধি সংক্রান্ত বেশ কিছু তথ্য। পায়ের ছাপ খুঁজে পাওয়ার বিষয়টি নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশ পেয়েছে নিউ ইয়র্কের কর্নেল ইউনিভার্সিটির ওয়েবসাইটে।

    গবেষণাপত্রে উল্লেখ করা হয়েছে, পায়ের ছাপের মালিকদের মধ্যে মানুষ ছাড়াও ম্যামথ, স্লথের মতো বড় বড় প্রাণীও রয়েছে। এই জীবাশ্মগুলো থেকে মানুষসহ ওই প্রাণীদের ওজন, দেহের গঠনের একটি পরিষ্কার ধারণা পাওয়া যাবে। তাদের হাঁটা-চলা কেমন ছিল তাও বোঝা যাবে বলে দাবি করেছেন এই গবেষণার সঙ্গে যুক্ত বিজ্ঞানী টমাস আর্বান।

    টমাস জানিয়েছেন, নিউ মেক্সিকোর ন্যাশনাল মনুমেন্টের সাদা বালির নিচে এই পায়ের ছাপগুলি পাওয়া গিয়েছে। এখানে গ্রাউন্ড-পেনিট্রেট রেডার ব্যবহার করা হয়েছিল।

    টমাসের দাবি এই পদ্ধতি ব্যবহার করে অনেক জায়গায় ডাইনোসোরের পায়ের ছাপও পাওয়া যাবে। এমনকি প্রাচীন যুগে মানুষের অনেক পায়ের ছাপও মিলতে পারে। ফলে আরো অনেক তথ্য সামনে আসবে।

    ফেনী ট্রিবিউন/এমএইচ


    error: Content is protected !! please contact me 01718066090