আজ

  • শনিবার
  • ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফতেহপুর রেলওয়ে ওভারপাস মঙ্গলবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

  • বিশেষ প্রতিনিধি
  • ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যাত্রী ও চালকদের ভোগান্তির নাম ছিল ফেনীর ফতেহপুর রেলওয়ে ওভারপাস। এই ওভারপাসের কাজের কারণে দীর্ঘদিন ধরে যানজটের কবলে পড়তে হয়েছে যাত্রীদের। ১৪ আগস্ট মঙ্গলবার বিকেল সাড়ে ৪ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ওভারপাসটি উদ্বোধন করবেন। এই উপলক্ষে ফেনী জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের প্রস্তুতি নেয়া হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান। এমন সংবাদ জেনে গাড়ি চালক ও মালিকদের মাধে আনন্দ বিরাজ করছে। তারা জানিয়েছেন, এবারের ঈদ যাত্রা নির্বিঘ্নহবে।

    সূত্রে জানা গেছে, ২০১২ সালে প্রকল্পটি নির্মাণ কাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান ‘মেসার্স শিপো পিবিএল’। নির্ধারিত মেয়াদে কাজ শেষ না করে চাঁদাবাজির মুখে পড়ে কাজ ফেলে চলে যায় প্রতিষ্ঠানটি। দীর্ঘদিন বন্ধ থাকার পর ২০১৭ সালে কাজটি দেয়া হয় বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশনকে। তারা পুরোধমে কাজটি শুরু করলে চরম ভোগান্তি পড়ে যাত্রী ও চালকরা। কাজের কারণে দুর্ভোগে পড়তে হয়েছে ৪০-৪৫ ঘন্টা। তখন তড়িগড়ি করে গত ১৫ ও ২০ মে দু’টি লেন চালু করা হয়। কিছুদিন যাওয়ার পর সে দুটি লেন দেবে যায়। শুরু হয় আবার দুর্ভোগ। ক্ষতিগ্রস্থ দু’টি লেনসহ চারটি লেন পুরোপুরি তৈরী করে আনুষ্ঠানিকভাবে মঙ্গলবার উদ্বোধন করা হবে। ওভারপাসটির দৈর্ঘ্য ৮৬ দশমিক ৭৯ মিটার, অ্যাপ্রোচ রোড়ের দৈর্ঘ্য ৭৫৫ মিটার, এর মধ্যে ঢাকার দিকে ৩৪৭ মিটার, চট্টগ্রামের দিকে ৪০৮ মিটার, সর্বমোট গার্ডার ৩০টি, পিলার ৮টি, পাইল ৪৯০টি। প্রকল্প ব্যয় ১০৫ কোটি ৭ লাখ টাকা ধরা হয়েছে।

    সেনাবাহিনী জানিয়েছেন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফতেহপুরে রেলওয়ে ওভারপাসটি বাংলাদেশ সেনাবাহিনীর ৩৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়নের সহায়তায় আল আমিন কনস্ট্রাকশন নামের একটি প্রতিষ্ঠান ৬৮ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়ন করছে।

    ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান জানান, ১৪ আগস্ট উদ্বোধনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। এটি চালু হলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে আর যানজট থাকবে না।

    সম্পাদনা : এএএম/আরএম


    error: Content is protected !! please contact me 01718066090