আজ

  • বৃহস্পতিবার
  • ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছাগলনাইয়ায় অমানুষিক নির্যাতনের বর্ণনা দিল শিশু

  • ছাগলনাইয়া প্রতিনিধি
  • ছাগলনাইয়ায় দুই শিশুকে পরনের কাপড় খুলে হাত-পা বেঁধে পিটিয়ে, আঙ্গুলে সুঁই ঢুকিয়ে অমানুষিক নির্যাতনের বর্ণনা দিল ১০ বছরের একজন শিশু। শনিবার দুপুরে ফেনীর জ্যেষ্ঠ বিচারিক হাকিম মো. জাকির হোসাইনের আদালতে ১৬৪ ধারায় জবানবন্দী প্রদানকালে এ শিশু নিষ্ঠুর নির্মমতার বর্ণনা প্রদান করে।

    এ সময় ওই নির্যাতনের শিকার বাকপ্রতিবন্ধী ১১ বছর বয়সী অপর শিশু উপস্থিত থাকলেও তার জবানবন্দী রেকর্ড করা যায়নি। যেহেতু সে কথা বলতে পারেনা, সেহেতু তার ভাষা বোঝার মত একজন লোক নিয়ে আগামী সোমবার আদালতে হাজির করতে মামলার তদন্ত কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

    গত শুক্রবার দুপুরে ছাগলনাইয়া থানা পুলিশ দুই শিশুকে উপজেলার দক্ষিন মটুয়া কলোনী এলাকার একটি বাড়ির তালাবদ্ধ ঘর থেকে আহত অবস্থায় উদ্ধার করেন। এ ঘটনায় এক শিশুর বাবা জহির উদ্দিন বাদী হয়ে দুইজনকে আসামী করে ছাগলনাইয়া থানায় একটি মামলা দায়ের করেন। পুলিশ এজাহার ভুক্ত মো. বাবলু (৩৫) ও জাহিদুল ইসলাম (২৫) নামে দুইজন সহোদরকে গ্রেপ্তার করে। শনিবার ওই দুই আসামীকে ফেনীর বিচারিক হাকিম আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়।

    ১৬৪ ধারায় জবানবন্দীতে ওই শিশু জানায়, বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে দুই শিশুকে কথা আছে বলে বাবলু ও জাহিদুল ইসলাম ডেকে নিয়ে যায়। রাত ২টা পর্যন্ত তারা দুই শিশুকে কাপড় খুলে হাত-পা বেঁধে পেটাতে থাকে, কুড়ালের বাট দিয়ে মাথায় পেটায়, আঙ্গলে সুঁই ঢুকিয়ে দেয়াসহ নানা কায়দায় নির্যাতন করে।

    এদিকে শিশুদের না পেয়ে তাদের অভিভাবকরা অনেক খোঁজাখুঁজির পর জানতে পারে প্রতিবেশী বাবলু ও জাহিদুল দুই শিশুকে ডেকে নিয়ে একটি ঘরে আটক করে রাখা হয়েছে। রাত ২টার দিকে শিশুদের মা-বাবারা তাদের উদ্ধার করতে বাবুলের বাড়িতে গেলে তাদের মা বাবাকেও মারধর করা হয় এবং অশ্লীল ভাষায় গালাগাল দিয়ে বাড়ি থেকে বের করে দেওয়া হয়। শুক্রবার সকালে দুই শিশুর অভিভাবক ও স্থানীয় গণ্যমান্য লোকজন সাথে শিশুদের উদ্ধার করতে গেলেও তাঁদের কথায় কর্নপাত করেনি বাবলু ও জাহিদুল। খবর পেয়ে দুপুরে ছাগলনাইয়া থানা পুলিশ ওই বাড়িতে গিয়ে শিশু দুটিকে উদ্ধার ও দুই সহোদরদের আটক করে থানায় নিয়ে যায়।

    টাকা জমানোর প্লাষ্টিকের ব্যাংক চুরির অভিযোগেই বাবলু ও জাহিদুল ইসলাম এ দুই শিশুকে অমানুষিক নির্যাতন করেন বলে স্থানীয়রা জানায়।

    ছাগলনাইয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম.এম মুর্শেদ জানান, দুই শিশুর একজন শনিবার আদালতে ১৬৪ ধারায় তাদের ওপর নির্মম ও অমানুষিক নির্যাতনের তথ্য দিয়ে জবানবন্দী প্রদান করেন। বাক্প্রতিবন্ধী অপর শিশুর ভাষা বোঝে এমন একজন ভাষা বোঝার লোকসহ সোমবার আদালতে হাজির করতে বলা হয়।

    সম্পাদনা : এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090