আজ

  • মঙ্গলবার
  • ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
  • ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

তিনদিন ব্যাপী নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব শুরু মঙ্গলবার

  • নিজস্ব প্রতিবেদক
  • আগামীকাল ১৪ জানুয়ারি মঙ্গলবার ফেনীর আলোকিত সন্তান শেকড় সন্ধানী নাট্যকার ও নাট্যাচার্য সেলিম আল দীনের প্রয়াণদিবস। দিবসটি উপলক্ষে রাজধানীর সেগুন বাগিচার বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ও সেলিম আল দীনের সর্বশেষ কর্মস্থল ও সমাধিস্থল জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে ‘স্বপ্নদল’ আয়োজন করতে যাচ্ছে তিনদিন ব্যাপী নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণোৎসব-২০২০’। ‘ঐতিহ্যবাহী নাট্য আর দ্বৈতাদ্বৈতবাদী শিল্পদর্শন, সেলিম আল দীনের সৃজন-আভায় নবরূপে দেয় দরশন’ স্লোগানে নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণে এই উৎসব।

    প্রথম দিন মঙ্গলবার সকালে থাকছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে স্বপ্নদলের বাসযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যাত্রা এবং সাড়ে ৯টায় ক্যাম্পাসস্থ পুরাতন কলাভবন থেকে নাট্যাচার্যের সমাধিসৌধ অভিমুখে স্মরণ- শোভাযাত্রা ও পুষ্পাঞ্জলি অর্পণ। এরপর সন্ধ্যা ৭টায় রাজধানীতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটারে স্বপ্নদল প্রযোজনা জাহিদ রিপনের নির্দেশনায় নাট্যাচার্য সেলিম আল দীন-এর কালজয়ী সৃষ্টি ‘হরগজ’-এর মঞ্চায়ন।

    দ্বিতীয় দিন বুধবার সন্ধ্যা ৭টায় স্টুডিও থিয়েটারে রয়েছে বাদল সরকারের মূলরচনা অবলম্বনে জাহিদ রিপনের রূপান্তর ও নির্দেশনায় স্বপ্নদলের দেশ-বিদেশে প্রশংসিত যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’-ও প্রদর্শনী।

    উৎসবের সমাপনী দিন শুক্রবার বিকাল ৪টায় জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে থাকছে ‘ঐতিহ্যবাহী বাঙলা নাট্যরীতি, দ্বৈতাদ্বৈতবাদী শিল্পতত্ত্ব ও সেলিম আল দীনের নাট্যদর্শন’ শীর্ষক বিশেষ সেমিনার। এতে মূল আলোচনা উপস্থাপন করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. লুৎফর রহমান। মঞ্চসারথী আতাউর রহমানের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করবেন- নাট্যজন ড. সোমা মুমতাজ, নাট্যজন মান্নান হীরা, নাট্যজন কামাল বায়েজীদ, নাট্যজন মাসুম রেজা, নাট্যজন সাধনা আহমেদ, নাট্যজন অপূর্ব কুমার কুন্ডু প্রমুখ। স্বাগত বক্তব্য দেবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন।

    সেলিম আল দীন ১৯৪৯ সালে ফেনী জেলার সোনাগাজী উপজেলার সেনেরখিল গ্রামে জন্মগ্রহণ করেন এবং ২০০৮ সালের ১৪ জানুয়ারি রাজধানীর একটি বেসরকারি হাসপাতলে মৃত্যুবরণ করেন।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090