আজ

  • মঙ্গলবার
  • ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ফেনী-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কের দাগনভূঞায় চার লেনের কাজ শুরু

  • নিমাই মজুমদার
  • ফেনী-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কে চার লেনের কাজ জায়লস্কর ইউনিয়নের সিলোনীয়া বাজার সংলগ্ন এলাকায় শুরু হয়েছে। ইতোমধ্যে বাজারের পুরাতন সড়কের উপর অবস্থিত সকল ফুটপাতের দোকান উচ্চেদ করা হয়েছে।

    মূলত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহনের চাপ কমাতে ও দক্ষিণাঞ্চলের সঙ্গে চট্টগ্রাম ও সিলেট বিভাগের সড়ক যোগাযোগ সহজ করতে নানামুখী পদক্ষেপ নেয় সরকার, তারই অংশ হিসেবে ফেনীর মহিপাল থেকে নোয়াখালী সেনবাগ উপজেলার সেবারহাট পর্যন্ত ১৭ কিলোমিটার সড়কে ২ লেন থেকে ৪ লেনে উন্নতিকরণের প্রকল্প গ্রহণ করে সড়ক ও জনপথ বিভাগ। প্রকল্পে মহিপাল থেকে সেবারহাট পর্যন্ত নতুন দুইটি ব্রীজ সংযুক্ত করা হবে, একটি সিলোনীয়া ছোট ফেনী নদীর উপর, অপরটি মাতুভূঞাতে। সম্প্রতি মাতুভূঞাতে ব্রিজ তৈরীর কাজ আরম্ভ করা হযেছে। এক্ষেত্রে পূর্বের দুই লেনের ব্রীজ দুটির সাথে দুই লেনের আরো একটি করে ব্রীজ সংযুক্ত করা হচ্চে।

    এর নির্মাণকাজ পেয়েছে ন্যাশনাল ডেভেলপমেন্ট লিমিটেড নামের একটি ঠিকাদার প্রতিষ্ঠান, প্রায় ৪ শত কোটি টাকা ব্যয় ২০ মিটার প্রশস্তকরণের জন্য রাস্তার দুই পাশের গাছ কাটা সহ প্রয়োজনীয় উপকরণ ও মেশিন বসানো হয়েছে। রাস্তা প্রসস্থের অংশ হিসেবে গাছ কাটা, কিছু স্থানে মাটি ভরাট, বৈদ্যুতিক খুঁটি সরানো, রাস্তার পাশে দখল মুক্ত করাসহ ভুমি অধিগ্রহণের প্রয়োজনীয় সকল কাজ সম্পন্ন হয়েছে।

    ইতোপূর্বে মাতুভূঞা ইউনিয়ন অংশে কাজ করার সময় স্থানীয় একটি প্রভাবশালী মহল ঠিকাদার প্রতিষ্ঠানের কাছে ৫% চাঁদা দাবি করে, ঠিকাদারি প্রতিষ্ঠানটি এ বিষয়ে দাগনভূঞা থানায় গত মার্চ মাসে একটি সাধারণ ডায়েরি করে।

    এ প্রকল্প বাস্তবায়ন হলে নোয়াখালীর ৩ জেলাসহ অন্তত ২৫ জেলার মানুষ উপকৃত হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

    এছাড়া এ চার লেনের রাস্তার সাথে নোয়াখালী অংশের চার লেনের রাস্তাটি সংযুক্ত করা হবে, ইতোমধ্যে নোয়াখালী অংশে কাজ প্রায় শেষের দিকে।

    ফেনী ট্রিবিউন/এএএম/এপি


    error: Content is protected !! please contact me 01718066090