আজ

  • বৃহস্পতিবার
  • ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ
  • ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

সোনাগাজী মাদরাসার সেই পরীক্ষা কেন্দ্রের ভেন্যু পূনর্বহাল

  • সোনাগাজী প্রতিনিধি
  • আলোচিত নুসরাত জাহান রাফি হত্যাকান্ডের ঘটনায় বাতিল হওয়া সোনাগাজী ইসলামিয়া ফাজিল (ডিগ্রি) মাদরাসার পরীক্ষা কেন্দ্র-০১এর ভেন্যু পূনর্বহাল করেছে মাদরাসা শিক্ষা বোর্ড। একই সঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে পরীক্ষা সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।

    বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড ঢাকা’র পরীক্ষা নিয়ন্ত্রক মো. কামাল উদ্দিন স্বাক্ষরিত এক চিঠিতে এই তথ্য পাওয়া গেছে। ৯ জুন তাঁর স্বাক্ষরিত চিঠিটি ফেনী জেলা প্রশাসক ও সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ সংশ্লিষ্ট দফতরে পৌঁছানো হয়েছে।

    চিঠিতে উল্লেখ করা হয়েছে, উপজেলা সদরে অবস্থিত সোনাগাজী-০১ (কেন্দ্র কোড-৬৪৫) কেন্দ্রে ২০১৯ সালে আলোচিত মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যাকান্ড সংঘটিত হয়। এ ঘটনাটি দেশে-বিদেশে ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীদের নিরাপত্তা প্রদান করা কেন্দ্র কর্তৃপক্ষের দায়িত্ব। কিন্তু কেন্দ্র কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় সোনাগাজী ইসলামিয়া ফাজিল (ডিগ্রি) মাদরাসা কেন্দ্রের ভেন্যুটি বাতিল করে মতিগঞ্জ আর.এম.হাট কে উচ্চ বিদ্যালয়ে পরীক্ষার ভেন্যু নির্বাচন করা হয়।

    ওই ভেন্যুটি উপজেলার সদর থেকে চার কিলোমিটার দূরে হওয়ায় ফেনী জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনাগাজী মাদরাসার ভেন্যুটি পূনর্বহালের সুপারিশ করেন। তাঁরা সুপারিশে উল্লেখ করেছেন ভেন্যুটি পুনর্বহাল হলে পৌরসভা, চর চান্দিয়া, চরদরবেশ ও সোনাগাজী সদর ইউনিয়নের দশটি মাদরাসার শিক্ষার্থীদের পরীক্ষায় অংশগ্রহন সুবিধাজনক হবে। তাদের সুপারিশের ভিত্তিতে মাদরাসা শিক্ষাবোর্ড পরীক্ষা কেন্দ্রের ভেন্যুটি পূনর্বহাল করেন।

    উল্লেখ্য; অধ্যক্ষের বিরুদ্ধে দায়ের করা যৌন নিপীড়নের মামলা প্রত্যাহার না করায় ২০১৯ সালের ৬ এপ্রিল পরীক্ষার হল থেকে ডেকে নিয়ে আলিম পরীক্ষার্থী ওই মাদরাসার ছাত্রী নুসরাত জাহান রাফিকে ছাদের উপর হাত-পা বেঁধে আগুন ধরিয়ে দেয়া হয়। চার দিন পর ১০ এপ্রিল ঢাকা মেডিক্যল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় রাফি। ওই মামলায় অধ্যক্ষ সহ ১৬ জন আসামির মৃত্যুদন্ডের আদেশ দেন আদালত। উচ্চ আদালতে আসামিদের করা আপীল শুনানীর অপেক্ষায় রয়েছে। ১৬ জন আসামিই কারাগারে রয়েছেন।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090