আজ

  • বৃহস্পতিবার
  • ১৯শে মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

ছাগলনাইয়ায় তীব্র গ্যাস সংকটে ভোগান্তি

  • কফিল উদ্দিন মজুমদার
  • ফেনীর ছাগলনাইয়া উপজেলায় গ্যাস সংকটে লাইনের গ্যাস সংযোগ ব্যবহারকারী অন্ততঃ চার হাজার আবাসিক ও বাণিজ্যিক গ্রাহকগণ রয়েছে চরম ভোগান্তিতে। দীর্ঘ প্রতিক্ষার পরও গ্যাস সংকট নিরসন না হওয়ায় এবার আন্দোলনে নামার প্রস্তুতি নিচ্ছেন বলে জানান ভোক্তভোগী গ্রাহকরা।

    তাদের দাবি দ্রুত এ সংকট নিরসন করতে হবে, নতুবা সরকারের পক্ষ থেকে লাইনের গ্যাস সংযোগ সম্পুণরুপে বন্ধ ঘোষণা করা হউক। বছরব্যাপী বাসাবাড়ীতে ভোর থেকে রাত ১০টা অবধি লাইনের গ্যাস না থাকার কারণে ব্যবহারকারীরা বিকল্প ব্যবস্থা হিসেবে সিলিন্ডার গ্যাস ব্যবহার করছেন।

    ভুক্তভোগী গ্রাহক আবু বক্করের অভিযোগ, গ্যাসের চুলায় আগুন না জ্বললেও প্রতি মাসে বিল পরিশোধ করতে হয়। পাশাপাশি সিলিন্ডারের গ্যাসের জন্য গুনতে হচ্ছে অতিরিক্ত টাকা।

    তিনি অভিযোগ করে বলেন, বাখরাবাদ গ্যাস কর্তৃপক্ষের উদাসীনতার কারনে গ্রাহকগণ এ দুর্ভোগের স্বীকার হচ্ছেন। বাণিজ্যিক গ্যাস সংযোগ ব্যবহারকারী হোটেল রেস্তোরাঁর মালিকদের অভিযোগ, গ্যাস সংকটে ব্যবসার মারাত্মক ক্ষতি হচ্ছে। গ্যাস সংকটের মাঝে শীতের আগমন মানেই এ অঞ্চলে তীব্র গ্যাস সংকট। বিগত এক যুগেরও অধিক সময় এ গ্যাস সংকট নিরসনে গ্রাহকরা নানাভাবে প্রতিবাদ জানিয়ে প্রতিকার না পেয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

    গ্রাহক নুর নবী জানান, অত্র এলাকার গ্যাস সংকট নিরসনের বিষয়টি দেখার যেন কেউই নেই! গ্যাস সংকট এখন আমার পরিবারের নিত্যদিনের সঙ্গী এবং গ্যাস সংকটে অতি কষ্টে পরিবার পরিজনের খাবারের আয়োজন করা গেলেও অতিথি আপ্যায়নে খুবই লজ্জার মুখে পড়তে হয়। এখানকার গ্যাস সংকটের কারণ হিসেবে গ্রাহক সংখ্যার তুলনায় গ্যাস সরবরাহের জন্য সুরু পাইপ স্থাপনকে দায়ী করছেন বিশেষজ্ঞ মহল।

    অন্যদিকে, অবৈধ গ্যাস সংযোগ ব্যবহারের কারণে গ্যাস সংকট হতে পারে বলেও ধারনা করছেন অনেকে। তবে অবৈধ গ্যাস সংযোগ উচ্ছেদে কর্তৃপক্ষ সজাগ থাকলেও সুরু পাইপ সরিয়ে প্রয়োজন অনুযায়ী মোটা পাইপ স্থাপনে বাখরাবাদ গ্যাস কর্তৃপক্ষের কার্যকরী পদক্ষেপ না থাকায় চরম হতাশা প্রকাশ করেছেন স্থানীয় ভুক্তভোগী গ্রাহকগণ।

    উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজবাউল হায়দার চৌধুরী সোহেল জানান, লাইনের গ্যাস সংকট নিরসনের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভায় বার বার এ বিষয়টি উত্থাপন করেছি। এ সমস্যা নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে পুনরায় আলোচনা করবেন বলে জানিয়েছেন তিনি।

    উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) হোমায়রা ইসলাম জানান, গ্যাস সমস্যা নিরসনে জেলা প্রশাসকের সাথে কথা বলেছি। তিনি ব্যাবস্থা গ্রহনের আশ্বাস দিয়েছেন।

    ছাগলনাইয়ায় গ্যাস সংকটের বিষয়ে গভীর দুঃখ প্রকাশ করে ফেনী-১ আসনের সাংসদ শিরীন আখতার এমপি বলেন, সংকট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কর্তপক্ষের সাথে আলাপ করবো।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090