আজ

  • মঙ্গলবার
  • ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
  • ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

ফেনীর ডিডিএলজি মঞ্জুরুল ইসলামের পিএইচডি ডিগ্রি অর্জন

  • নিজস্ব প্রতিবেদক
  • ফেনীর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (ডিডিএলজি) মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম চট্টগ্রাম বিশ্বদ্যালয় এর রাজনীতি বিজ্ঞান বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

    বিশ্বদ্যালয়ের ২৩৭তম একাডেমিক কাউন্সিল ও ৫২৩তম সিন্ডিকেট সভায় ‘‘বাংলাদেশের পোশাক শিল্পের নারী শ্রমিকদের আর্থ-সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক অধিকার সচেতনতা : চট্টগ্রামের পোশাক শিল্পের উপর একটি সমীক্ষা” শীর্ষক গবেষণা অভসির্ন্দভরে জন্য তাঁকে পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়। তিনি তাঁর গবেষণা অভসির্ন্দভটি বাংলাদেশের পোশাক শিল্পের সকল নারী শ্রমিকদের উৎর্সগ করছেন। অচরিইে গবষেণার এ বষিয়টি বই আকারে প্রকাশিত হবে। তিনি মনে করনে পোশাক শিল্পের খাত নিয়ে ভবিষতে যারা গবষেণা করবেন তাদের জন্য এই গবষেণা র্কমটি সহায়ক হবে।

    তাঁর তত্ত্বাবধায়ক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক পরীক্ষা নিয়ন্ত্রক, চ.বি শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক, চ.বি সিনেট এর নির্বাচিত সিনেট সদস্য এবং সমাজ বিজ্ঞান অনুষদের ডিন রাজনীতি বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী। পরীক্ষা কমিটির আহবায়ক ও পরীক্ষক ছিলেন জাহাঙ্গীর নগর বিশ্বদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সাবেক সভাপতি প্রফেসর ড. আল মাসুদ হাসানুজ্জামান এবং পরীক্ষা কমিটির অন্য পরীক্ষক ছিলেন ঢাকা বিশ্বদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. সোহরাব হেসেন।

    মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম এর কর্মজীবন শুরু হয় শিক্ষকতা দিয়ে। তিনি চট্টগ্রামের ভাটিয়ারীস্থ বিজয় স্মরণী ডিগ্রী কলেজ, রাউজান কলেজে অধ্যাপনা করেন। বর্তমানে তিনি বিসিএস (প্রশাসন) ক্যাডারের একজন কর্মকর্তা। তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একজন উপসচিব। তিনি ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার, এসি ল্যান্ড, মেয়র এর একান্ত সচিব, অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে বিভিন্ন জেলায় সততা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি ফেনী জেলা প্রশাসকের কার্যালয়ে উপ-পরিচালক, স্থানীয় সরকার হিসেবে দায়িত্ব পালন করছেন।

    মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম একজন সৃজনশীল লেখক। তিনি মানজুর মুহাম্মদ নামে লিখেন। সাহিত্যের প্রায় সব শাখায় তাঁর সরব বিচরণ দৃশ্যমান। তিনি একাধারে কবি, কথা সাহিত্যিক ও শিশু সাহিত্যিক। তিনি কথন সাহিত্য পুরস্কার (২০১৪), প্রতীকী ছড়া সাহিত্য পুরস্কার (২০১৫), অধ্যাপক মোহাম্মদ খালেদ শিশু সাহিত্য পুরস্কার (২০১৫), আবু হাসান শাহীন স্মৃতি শিশু সাহিত্য পুরস্কার (২০১৯), চট্টগ্রাম সিটি কর্পোরেশন সাহিত্য পুরস্কার (২০১৯), লাটাই শিশু সাহিত্য পুরস্কার (২০২০) পান। সাহিত্যের বিভিন্ন শাখায় তাঁর ৩৪টি গ্রন্থ রয়েছে। তাঁর দুইটি বই ফরাসি ও ইংরেজি ভাষায় অনূদিত হয়েছে।

    তিনি চট্টগ্রামের উত্তর পাহাড়তলী এলাকার স্বনামধন্য প্রবীণ ব্যবসায়ী আলহাজ্ব সাবের আহমদ ও বেগম নুরুন্নাহার ছাবের এর দ্বিতীয় সন্তান।

    পিএইচডি ডিগ্রি অর্জন করায় মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম কে ফেনী ট্রিবিউন এডিটর আবদুল্লাহ আল-মামুন প্রাণঢালা অভিনন্দন জানিয়েছেন।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090