আজ

  • বুধবার
  • ২৮শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ
  • ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

ফেনীতে ৩ লাখ ৩৮ হাজার শিশুকে দেয়া হবে হাম-রুবেলার টিকা

  • নিজস্ব প্রতিনিধি
  • আগামী ১৮ মার্চ হতে ১১ এপ্রিল ফেনীতে শুরু হচ্ছে তিন সপ্তাহব্যাপী হাম-রুবেলা টিকাদান কর্মসূচি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির আওতায় ফেনীর ৯ মাস থেকে শুরু করে ১০ বছরের কমবয়সী ৩ লাখ ৩৮ হাজার ৬শত ৭৩জন শিশুকে টিকা দেয়া হবে বলে জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে।

    মঙ্গলবার (১০ মার্চ) ক্যাম্পেইন উপলক্ষ্যে সিভিল সার্জন কার্যালয় মিলনায়তনে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। সভায় টিকাদান কর্মসূচির প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন সিভিল সার্জন ডা. মো. সাজ্জাদ হোসেন।

    সভায় সিভিল সার্জন জানান, কর্মসূচিতে আগামী ১৮ মার্চ হতে ২৪ মার্চ জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও ২৮ মার্চ থেকে ১১ এপ্রিল নিয়মিত টিকাদান কেন্দ্রসমূহে এ কার্যক্রম পরিচালনা করা হবে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত চলবে এ কর্মসূচী।

    কর্মসূচি সফল করতে ইতোমধ্যে সকল প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানান ডাঃ মোঃ সাজ্জাদ হোসেন। তিনি জানান, কর্মসূচি সফল করতে ফেনীর ৬টি উপজেলা ও ফেনী পৌরসভায় এক হাজার ৩শ ৫৪টি স্কুলে, ১১শ ৫টি অস্থায়ী কেন্দ্রে ২ হাজার ৩শ ৪জন টিকাদান কর্মী কাজ করবে। এছাড়া ৩ হাজার ৫শ ১০জন স্বেচ্ছাসেবকও এতে অংশ নেবে। তিনি জানান, টিকাদান কার্যক্রম তদারকি করতে ৫৩জন প্রথম সারির পরিদর্শক ও ৬টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। এছাড়াও প্রতিটি উপজেলায় ৩টি ও প্রতিটি ইউনিয়নে ১টি করে অতিরিক্ত কেন্দ্র করা হবে।

    সিভিল সার্জন জানান, শিশু যদি আগে এমআর (হাম-রুবেলা) টিকা পেয়েও থাকে অথবা হাম বা রুবেলায় আক্রান্ত হয়ে থাকে, তবুও সেসব শিশুদের ক্যাম্পেইনে এমআর টিকা দিতে হবে। এমআর টিকার অতিরিক্ত ডোজ শিশুর কোন ক্ষতি করে না।
    তিনি বলেন, আপনার এলাকায় একটি শিশুও যদি টিকা না পায়, তাহলে অন্যরাও তার মত হাম রুবেলার রোগের ঝুঁকি থেকে মুক্ত থাকবে না।

    সভায় সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র শিক্ষা কর্মকর্তা শাহজালাল মোহন, ইপিআই সুপারিনটেনডেন্ট সিরাজ উদ্দিন, জেলা স্বাস্থ্য আহ্বায়ক দিদারুল আলম ভূঞা, চিকিৎসক ও ফেনীতে কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090