আজ

  • বুধবার
  • ১৬ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ
  • ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

ফেনী সরকারি কলেজে ‘বঙ্গবন্ধু কর্নার’ চালু

  • শহর প্রতিনিধি
  • জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, আদর্শ ও দেশপ্রেম শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে ফেনী সরকারি কলেজে স্থাপন করা হয়েছে ‘বঙ্গবন্ধু কর্নার’। কলেজের প্রশাসনিক ভবনের দোতলায় স্থাপিত এ কর্ণারটি সোমবার (১০ ফেব্রুয়ারি) ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারী উদ্বোধন করেছেন।

    ‘নান্দনিক’ নামের একটি শৈল্পিক প্রতিষ্ঠানের বাস্তবায়নে স্থাপিত কর্ণারটি ইতোমধ্যে কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ দর্শনার্থীদের নজর কেড়েছে।

    স্থাপিত কর্ণারটি ঘুরে দেখা যায়, বঙ্গবন্ধু কর্নারে রয়েছে একটি পাঠাগার-যেখানে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বিভিন্ন বই স্থান পেয়েছে। রয়েছে তাঁর ঐতিহাসিক গ্রন্থ ‘অসমাপ্ত আত্মজীবনী’। বই পড়ার জন্য দেওয়া রয়েছে আসন। দেয়ালে বঙ্গবন্ধুর বিশাল পোর্ট্রেট ছাড়াও রয়েছে পারিবারিক ছবি, তাঁর জন্ম থেকে মৃত্যু পর্যন্ত গোটা ইতিহাসের একটি ধারাবাহিক চিত্র সুদৃশ্যভাবে উপস্থাপন করা হয়েছে কর্নারটিতে। আরো আছে তাঁকে নিয়ে লেখা কবিতার সংগ্রহ- যেগুলো বাঁধাই করা অবস্থায় দেয়ালে সাঁটানো রয়েছে।

    শিক্ষার্থীদেরকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর সম্পর্কে জানাতে এ কর্নার স্থাপন করা হয়েছে বলেন জানান ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক বিমল কান্তি পাল।

    তিনি বলেন, ‘এ কর্ণারে এলে শিক্ষার্থীরা জাতির জনক সম্পর্কে বিশদ জানতে পারবে এবং তাঁকে নিয়ে লেখা বইগুলো পড়তে পারবে। বঙ্গবন্ধু কর্নার তরুণদের সঙ্গে জাতির জনকের পরিচয় ঘটাবে এবং তাঁকে জানতে সহায়তা করবে।’

    বাস্তবায়ন প্রতিষ্ঠান ‘নান্দনিক’ এর প্রধান নির্বাহী কর্মকর্তা, চিত্রশিল্পী তৌহিদ শিমুল জানান, এর আগে ফেনী জেলা প্রশাসকের কার্যালয়ের নীচতলায় অনুরূপ বঙ্গবন্ধু কর্নার প্রতিষ্ঠা করা হয়েছে। জেলা প্রশাসকের অফিসের সামনে মুজিব শতবর্ষকে সামনে রেখে ‘স্থাপনা শিল্পকর্ম নির্মাণ’ এর কাজ চলছে। ফেনী সরকারি কলেজের অধ্যক্ষ বিমল কান্তি পালের উৎসাহে এখানে এই কর্নার প্রতিষ্ঠা করা হয়েছে। শিমুল বলেন, ‘এ ধরনের আরো কিছু প্রকল্প বাস্তবায়নের অপেক্ষায় রয়েছে।’

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি/এপি


    error: Content is protected !! please contact me 01718066090