আজ

  • রবিবার
  • ৩১শে মে, ২০২০ ইং
  • ১৭ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

দাগনভূঞায় সরিষা চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে

  • দাগনভূঞা প্রতিনিধি
  • সরিষা চাষে দিন দিন আগ্রহ বাড়ছে দাগনভূঞা উপজেলার কৃষকদের মাঝে। উৎপাদন লক্ষমাত্রা পূরনে কাজ করেছে স্থানীয় কৃষি বিভাগ। এ বছর দাগনভূঞার মোট ৭৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের সরিষার আবাদ করা হয়েছে। সরিষা চাষ করে খুশি কৃষকরা। আমন ধানের পরবর্তী সময়ে এবং বোরো ধানের শুরুর এই মধ্যবর্তী সময়ে জমিতে সরিষা চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা। এ অঞ্চলে আগে সরিষা তেমন চাষ না হলেও গত কয়েক বছর ধরে বেড়েছে সরিষা চাষের। উচ্চ ফলনশীল সরিষার বীজ, সময় কম লাগা, উৎপাদন খরচ কম এবং লাভ বেশি হওয়ায় কৃষকরা ঝুকছে সরিষা চাষের প্রতি।

    উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, প্রনোদনা কর্মসূচিরর আওতায় উজেলার ২শ জন কৃষককের ২৬ হেক্টর ও ১৫টি প্রদর্শনীর মাধ্যমে ২ হেক্টর এবং উদ্ভুদ্ধকরনের মাধ্যমে প্রায় ৪৭ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে।

    জায়লস্কর ইউনিয়নের দক্ষিণ নেয়াজপুরের কৃষক আবুল খায়ের জানান, গত কয়েকবছর ধরে সরিষা চাষ করে আসছেন তারা। অল্প সময়ে অধিক লাভ পাওয়ায় তারা সরিষা চাষ করছে। রোগবালাই কম এবং উৎপাদন খরচ খুবই কম। ফলন আশানুরুপ হয়েছে।

    পূর্ব চন্দ্রপুর ইউনিয়নের কৃষক ওমর ফারুক বলেন, ১ একর জমিতে সরিষা চাষ করেছি। সরিষার ফলন ভালো হয়েছে। স্থানীয় উপ-সহকারী কৃষি অফিসার সার্বিক সহযোগীতা করে যাচ্ছেন।

    উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. হারুন অর রশিদ বলেন, প্রণোদনা ও উদ্ভুদ্ধকরনের মাধ্যমে উচ্চ ফলনশীল সরিষার নতুন নতুন উন্নত জাত উদ্ভাবনের ফলে এ অঞ্চলের কৃষকদের মাঝে দিন দিন আগ্রহ বাড়ছে সরিষা চাষের জন্য। আর সরিষা চাষে সার্বিক ভাবে কৃষকদেকে সহযোগিতা করে যাচ্ছে স্থানীয় কৃষি বিভাগ।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090