আজ

  • বুধবার
  • ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

“বুয়ার বিদায় সংবর্ধনা”

  • নুর কচি
  • “বুয়ার বিদায় সংবর্ধনা” দেশের মাটিতে প্রথম সূচনা।
    এদেশে আমাদের অনেক শিক্ষক ৩৬ বছর চাকরি করে সহকর্মীদের এমন বিদায় না পাওয়ার নজীর আছে হাজারো।
    বার বার বুয়া চলে যাওয়ার ঘটনা অহরহ। আবার বাড়ির মালিক কে এই ভুয়ার হাতে জীবন দিতে হয়েছে তাও দৃশ্যমান। মালিকের হাতে গৃহকর্মী নির্যাতন তাও পত্রিকার শিরোনাম।

    বছর অনেক বাসাতে কাজ এটা সাধারণ ঘটনা নয়। আমার শিক্ষীকা সরকারি তিতুমীর কলেজের বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক কামরুন নাহার ম্যাম। উনার হাজবেন্ড অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা। ছেলে মেজর আর মেয়ে একজন পররাষ্ট্র ক্যাডার একজন সিএমএইচের ডাক্তার। এমন পরিবারের কাছ থেকে অনেক কিছু শেখার আছে।
    বড় হয়ে ক্ষমতাবান হয়ে দুর্বলের উপরে যে আচরণ করে মানুষ সেটাই তার আসল পরিচয়। আপনারা মহৎপ্রাণ তাতে কোনো সন্দেহ নেই।

    ম্যাম অত্যন্ত বিনয়ী সদাচারী মানুষ। খালাও খুব ভালো মানুষ নিশ্চয়। ম্যাম আমাদের অনেক স্নেহ করতেন। অনেক শুভকামনা। আল্লাহ এই পরিবারের উপর রহমত সম্মানিত করুন। “আমাকে একটা শিক্ষিত মা দাও আমি একটি শিক্ষিত জাতি দেব”।বুয়ার বিদায় সংবর্ধনা জীবনে প্রথম দেখলাম।

    এদেশে আমাদের অনেক শিক্ষক ৩৬ বছর চাকরি করে সহকর্মীদের এমন বিদায় না পাওয়ার নজীর আছে। বার বার বুয়া চলে যাওয়ার ঘটনা অহরহ। ৩৬ বছর এক বাসাতে কাজ এটা সাধারণ ঘটনা নয়। আমার শিক্ষক সরকারি তিতুমীর কলেজের বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক কামরুন নাহার ম্যাম। উনার হাজবেন্ড অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা। ছেলে মেজর আর মেয়ে একজন পররাষ্ট্র ক্যাডার একজন সিএমএইচের ডাক্তার। এমন পরিবারের কাছ থেকে অনেক কিছু শেখার আছে। বড় হয়ে ক্ষমতাবান হয়ে দুর্বলের উপরে যে আচরণ করে মানুষ সেটাই তার আসল পরিচয়। আপনারা মহৎপ্রাণ তাতে কোনো সন্দেহ নেই। ম্যাম অত্যন্ত বিনয়ী সদাচারী মানুষ। খালাও খুব ভালো মানুষ নিশ্চয়ই।
    অনেক শুভকামনা ম্যাম।


    error: Content is protected !! please contact me 01718066090