আজ

  • সোমবার
  • ১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ
  • ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

ফেনী পৌরসভায় হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন অবহিতকরণ সভা

  • নিজস্ব প্রতিনিধি
  • sdr

    ‘আয় আয় সোনামণি টিকা নিয়ে যা’ এ প্রতিপাদ্যকে সামকে রেখে সোমবার ফেনী পৌরসভা মিলনায়তনে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন সফলভাবে সম্পন্ন করতে এক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। ফেনী পৌরসভার প্যানেল মেয়র আশ্রাফুল আলম গিটারের সভাপতিত্বে সভা পরিচালনা করেন- ফেনী পৌরসভার মেডিকেল অফিসার ডা. কৃষ্ণপদ সাহা।

    সভায় অন্যান্যের মাঝে সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাইফুর রহমান, ফেনী পৌরসভার স্যানেটারী ইন্সপেক্টর কৃষ্ণময় বণিক, ফেনী মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাজী ওয়ালি উল্যাহ, চিকিৎসক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, এনজিও প্রতিনিধি, সাংবাদিক, ইমাম, সমাজের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

    পৌরসভা সূত্রে জানা যায়, আগামী ১৮মার্চ-১১এপ্রিল ৯ মাস থেকে শুরু করে ১০ বছরের কমবয়সী সকল শিশু নির্ধারিত সময়ের মধ্যে নিকটস্থ টিকাদান কেন্দ্রে হাম-রুবেলার টিকা দেয়া হবে। ফেনী পৌরসভার আওতাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়, বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, মাদ্রাসা, মক্তবের মোট ৩৫ হাজার শিশুকে ১৮-২৪ মার্চ টিকা দেয়া হবে। টিকাদানে ৩৬টি টিম কাজ করবে। তার মধ্যে ১৮ জন সুপারভাইজার, ৮০জন দক্ষ টিকাদান কর্মী ও ১০০জন স্বেচ্ছাসেবক মাঠ পর্যায়ে থাকবে। ইতোমধ্যে তাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। আরো জানা যায়, পৌর এলাকার শিক্ষার্থীদের মধ্যে শিশু শ্রেণি থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের সংখ্যা সংগ্রহ করা হয়েছে। শ্রেণিভিত্তিক তাদের টিকা দেয়া হবে।

    বক্তারা বলেন- হাম এবং রুবেলা ভাইরাসজনিত দুটি মারাত্মক সংক্রামক রোগ। এই দুটি রোগ সাধারণত একজন আক্রান্ত রোগীর হাঁচি-কাশির মাধ্যমে তার সংস্পর্শে আসা অন্যদের মধ্যে অতি দ্রুতি ছড়ায়। শিশু ছাড়াও যে কোনো বয়সের মানুষের হাম-রুবেলা হতে পারে। তবে শিশুদের মধ্যেই হাম-রুবেলার প্রকোপ, জটিলতা এবং মৃত্যু বেশি দেখা দেয়। হামের জটিলতাগুলোর মধ্যে নিউমোনিয়া, ডায়রিয়া, অপুষ্টি, এনকেফালাইটিস, অন্ধত্ব ও বধিরতা অন্যতম। হাম-রুবেলা আক্রান্ত হলে শিশুর মৃত্যুও হতে পারে।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি/এপি


    error: Content is protected !! please contact me 01718066090