আজ

  • বুধবার
  • ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
  • ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

ছাগলনাইয়া পৌর নির্বাচনে আ.লীগের প্রার্থী অর্ধডজন

  • আবুল হাসান
  • ফেনীর ছাগলনাইয়া পৌরসভা নির্বাচনকে সামনে রেখে মেয়র পদে ক্ষমতাসীন আওয়ামী লীগের অর্ধডজন প্রার্থী নির্বাচনী মাঠে নিজেদের সরব করে তুলেছেন। দলীয় মনোনয়ন নিশ্চিত করতে এখন থেকে জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দের কাছে দৌড়ঝাঁপ শুরু করেছেন তারা।

    সম্ভাব্য মেয়র প্রার্থীরা পর্দার অন্তরালে স্থানীয় নেতাকর্মীদের নিয়ে সাধারণ ভোটারদের কাছে নিজেদের রাজনীতিক ও সামাজিক গুরুত্বের কথা তুলে ধরতে শুরু করেছেন। অপর দিকে বিএনপি-জামায়াতসহ অন্য রাজনীতিক দলগুলোর এখন পর্যন্ত নির্বাচন নিয়ে তেমন আগ্রহ দেখা যাচ্ছে না। তবে সামনে তাদের নির্বাচনের মাঠে দেখা যাবে বলে জানিয়েছেন তাদের দলীয় নেতৃবৃন্দ।

    ২৮ দশমিক ৫০ বর্গকিলোমিটার আয়তনের ৯টি ওয়ার্ড নিয়ে গঠিত সাড়ে ৭১ হাজার জনসংখ্যা অধ্যুষিত ছাগলনাইয়া উপজেলার সদর ইউনিয়নকে ২০০২ সালে তৎকালীন চার দলীয় জোট সরকার পৌরসভা ঘোষণা করে। ২০১৩ সালে পৌরসভার প্রথম নির্বাচনে বিজয়ী হয়ে উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ আলমগীর ২০১৬ সাল পর্যন্ত মেয়র পদে দায়িত্ব পালন করেন। ২০১৬ সালে ২৫ মে অনুষ্ঠিত তৃতীয় নির্বাচনে মেয়র নির্বাচিত হন ছাগলনাইয়া পৌর আওয়ামী লীগের সভাপতি এম মোস্তফা। ওই নির্বাচনে প্রভাব খাটিয়ে আওয়ামী লীগ প্রার্থী বিজয়ী হয়েছেন বলে অভিযোগ ছিল বিএনপি প্রার্থী মোহাম্মদ আলমগীর ও তাদের দলীয় নেতাদের। পৌরসভার মোট ভোটার সংখ্যা ৩৩ হাজার ৯৭ জন।

    ২০১৯ সালের ১১ মে বর্তমান মেয়র এম মোস্তফার মেয়াদে ছাগলনাইয়া পৌরসভা ‘ক’ শ্রেণীতে উন্নীত হয়। আগামীতে ছাগলনাইয়া পৌরসভার চতুর্থ নির্বাচনে নিজেকে মেয়র প্রার্থী হিসেবে তুলে ধরার চেষ্টা করছেন ছাগলনাইয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি সামছুদ্দিন আহমেদ বুলু মজুমদার। সম্ভাব্য মেয়রপ্রার্থীর তালিকায় রয়েছেন ছাগলনাইয়া পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জসীম উদ্দিন। বিগত উপজেলা ভাইস চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন পাওয়া প্রায় চূড়ান্ত হলেও শেষ মুহূর্তে দলীয় সিদ্ধান্তে ভোটের মাঠ থেকে সড়ে গিয়েছিলেন বলে জানিয়েছেন তিনি।

    ছাগলনাইয়া পৌর নির্বাচনে সম্ভাব্য মেয়রপ্রার্থী হিসেবে আরো রয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক আওয়ামী লীগ নেতা আরেফিন আজাদ বাদল চৌধুরী। তিনি দল ও এলাকার গরিব-দুঃখী মানুষের জন্য সাহায্য সহযোগিতা করে আসছেন বলে জানিয়েছেন দলীয় নেতাকর্মী ও তার সমর্থকরা। দলীয় মনোনয়ন পাওয়ার জন্য আরো দৌড়ঝাঁপ শুরু করেছেন ছাগলনাইয়া উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক কাজী মোহাম্মদ ওমর ফারুক। তিনি ফেনী জেলা পরিষদের সদস্য। তিনি দল থেকে মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশাবাদী জানিয়ে জোর চেষ্টা চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন।
    ছাগলনাইয়া পৌরসভার নির্বাচনে নিজেকে সম্ভাব্য প্রার্থী হিসেবে জানান দিচ্ছেন ছাগলনাইয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি প্রবীণ আওয়ামী লীগ নেতা নিজাম উদ্দিন মজুমদার। দল ও সমাজে ক্লিন ইমেজের অধিকারী হিসেবে পরিচিত নিজাম উদ্দিন দল থেকে মনোনয়ন পেলে মেয়র পদে নির্বাচন করবেন বলে জানিয়েছেন।

    এ দিকে দায়িত্ব গ্রহণের পর থেকে রাস্তাঘাট, পুল-কালভার্ট, ড্রেনেজ ব্যবস্থাসহ পৌর এলাকাবাসীর জন্য ব্যাপক সুযোগ-সুবিধা নিশ্চিত করে করে পৌরসভাকে ‘ক’ শ্রেণীতে উন্নীতকরণ করেছেন বর্তমান মেয়র এম মোস্তফা। তবে মেয়র নির্বাচিত হওয়ার পর থেকে বিভিন্ন বিষয় নিয়ে আওয়ামী লীগ নেতাকর্মীদের সাথে তার দূরত্ব সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন দলের কিছু নেতাকর্মী।

    তবে নাম প্রকাশ না করার শর্তে আওয়ামী লীগের কিছু সচেতন নেতাকর্মী জানান, দলীয় নেতাকর্মীদের মধ্যে বিভক্তি রেখে বিএনপি-জামায়াত অধ্যুষিত ছাগলনাইয়া পৌরসভার নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর জন্য নির্বাচনী বৈতরণী পার হওয়া কঠিন চ্যালেঞ্জের হবে বলে মনে করছেন তারা।

    তবে ছাগলনাইয়া পৌরসভার ইতিহাসে বর্তমান মেয়াদে যত উন্নয়ন হয়েছে বিগত সময়ে তা হয়নি দাবি করে আওয়ামী লীগ থেকে আবারো মেয়র পদে মনোনয়ন দিলে নিশ্চিতভাবে বিজয়ী হবেন বলে দাবি করেছেন বর্তমান মেয়র এম মোস্তফা।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090