আজ

  • বুধবার
  • ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

হাজারো শিক্ষার্থী নিয়ে ফেনীতে ‘বৃক্ষরোপণ মহোৎসব’

  • নিজস্ব প্রতিনিধি
  • ‘এক আঙিনায় তিনটি গাছ, শান্তিতে থাকি বারো মাস’ প্রতিপাদ্যে ফেনীর মহামায়ায় বৃক্ষরোপণ ও শিক্ষার্থীদের মধ্যে গাছের চারা বিতরণ করা হয়েছে। একই সঙ্গে সবার হাতে তুলে দেওয়া হয়েছে ‘বৃক্ষরোপণ গাইড’, মেধাবী শিক্ষর্থীদের দেওয়া হয়েছে ‘শিক্ষাবৃত্তি’।

    রোববার সকাল ১১টায় ফেনীর ছাগলনাইয়ার চাঁদগাজী হাই স্কুল মাঠে অনুষ্ঠিত ‘বৃক্ষরোপণ মহোৎসব’ কর্মসূচির প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেনী-১ আসনের সংসদ সদস্য আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম। তিনি প্রায় ১২০০ শিক্ষার্থীর মাঝে গাছের চারা ও ‘বৃক্ষরোপণ গাইড’ বিতরণ করেন। এর আগে সকাল ১০টায় নিজ বাড়িতে গাছের চারা রোপণ করে উক্ত কর্মসূচির উদ্বোধন করেন তিনি।

    কর্মসূচির আয়োজক সমাজকর্মী, শিক্ষানুরাগী ও উদ্যোক্তা আহমেদ মাহি রাসেল জানান, রোপণ ও বিতরণ করা বৃক্ষের মধ্যে ছিল পেয়ারা, মেহগনি, নিম, গামারি, কড়ইসহ বিভিন্ন ধরনের ফলদ, বনজ ও ঔষধি গাছের ১২০০ চারা। এছাড়া প্রত্যেককে দেওয়া হয় একটি করে ‘বৃক্ষরোপণ গাইড’, এই গাইডে কোথায় কী গাছ লাগানো উচিত এবং গাছ রোপণের সঠিক পদ্ধতি খুবই সুন্দরভাবে বর্ণনা করা হয়েছে।

    অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির সদস্য জালাল উদ্দিন চৌধুরী পাপ্পু, ছাগলনাইয়া উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান মজুমদার। অনুষ্ঠানে গাছ রোপণের প্রয়োজনীয়তা ও পরিবেশ রক্ষায় তরুণদের মাঝে বক্তব্য প্রদান করেন সামাজিক মাধ্যম ব্যক্তিত্ব সোলায়মান সুখন। ৫ নং মহামায়া ইউনিয়নের চেয়ারম্যান শাহজাহান মিনুর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে জলবায়ু পরিবর্তন নিয়ে বিশেষ বক্তব্য প্রদান করেন কবি ওবায়দুর রহমান।

    অনুষ্ঠানের এক পর্যায়ে সমাজকর্মী আহমেদ মাহি রাসেলের বাবা কবি ওবায়দুর রহমানের দুটি কাব্যগ্রন্থ ‘বিশেষ দ্রষ্টব্য’ ও ‘নর্মদা রমণী’-এর মোড়ক উন্মোচন করা হয়। এছাড়া আহমেদ মাহি রাসেলের উদ্যোগে প্রাইমারি ও হাইস্কুলের ৩০জন মেধাবী শিক্ষার্থী এবং জিপিএ ফাইভ প্রাপ্ত এক শিক্ষার্থীর হাতে সর্বমোট অর্ধ লক্ষ টাকার শিক্ষাবৃত্তি তুলে দেন আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম এমপি।

    কর্মসূচির আয়োজক মাহি রাসেল বলেন, বই ও গাছ; দুটিই আমাদের পরম বন্ধু। পরিবেশ ও বাস্তুতন্ত্রের ভারসাম্য রক্ষায় সবুজ বনায়নের কোনো বিকল্প নেই। জননেতা আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম ভাইয়ের আহ্বানে আমরা ফেনীকে সবুজায়ন করার কর্মসূচি হাতে নিয়েছি। আমরা চাই পরিকল্পিত সবুজায়ন এবং মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করার পদক্ষেপও নিয়েছি।

    তীব্র দাবদাহ প্রশমন এবং ফেনীকে সবুজায়নের লক্ষ্যে এমন উদ্যোগের প্রশংসা করেছেন সুধীজনেরা। সেই সঙ্গে এসব অনুষ্ঠানে শিক্ষার্থীদের নানাভাবে অনুপ্রাণিত করার প্রয়াস অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন উপস্থিত সাধারণ মানুষ।

    ফেনী ট্রিবিউন/এমএস/এএএম


    error: Content is protected !! please contact me 01718066090