আজ

  • মঙ্গলবার
  • ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
  • ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

ফেনীতে ৫ টন রাক্ষুসে মাছ জব্দ, ৪ মৎস্য আড়তের জরিমানা

  • নিজস্ব প্রতিবেদক
  • ফেনী পৌর মৎস্য আড়ত হতে ৫ টন নিষিদ্ধ আফ্রিকান মাগুর মাছ জব্দ করা হয়েছে এবং বিক্রির দায়ে চার প্রতিষ্ঠানকে ১৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আজ বুধবার (৮ জুলাই) সকালে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মনিরুজ্জামানের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত এ অভিযান পরিচালনা করে।

    অভিযানকালে মা মৎস্য আড়তকে ৪ হাজার টাকা এবং পদ্মা মাছের আড়ত, জননী মাছের আড়ত ও নোয়াখালী ফিশিংকে ৩ হাজার টাকা করে জরিমানা করা হয়।

    নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মনিরুজ্জামান জানান, মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০, ৫ এর ১ ধারায় নিষিদ্ধ আফ্রিকান মাগুর বিপণনের দায়ে এ জরিমানা করা হয়েছে।

    নির্বাহী ম্যাজিস্ট্রেট আরো জানান, ২০১৪ সালে বাংলাদেশ সরকার প্রোটেশন এন্ড কনজারভেশন অব ফিশ রুল ১৯৮৫ সংশোধিত ধারায় আফ্রিকান মাগুরের আমদানি, বিপনন ও উৎপাদন নিষিদ্ধ করে।

    ফেনী জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, আফ্রিকান মাগুর রাক্ষুসে। এ প্রজাতির মাছ পুকুরের অন্য সব জীব খেয়ে জীব বৈচিত্র্য ধ্বংস করে।

    ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, অভিযান শেষে উদ্ধারকৃত মাছ শহরের রাণিরহাটে বসবাসরত হিজড়া সম্প্রদায়, লালপোলের বেদে পল্লী, ধর্মপুর আশ্রয়ন প্রকল্প, এতিমখানা ও ছিন্নমূল ৪৬২ পরিবারের মাঝে বিতরণ করা হয়।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090