আজ

  • মঙ্গলবার
  • ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ
  • ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

বীকন মডেল কলেজে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতা

  • নিজস্ব প্রতিনিধি
  • ফেনীর স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান বীকন মডেল কলেজ অনুষ্ঠিত হয়েছে ইউনেস্কো’র স্বীকৃতি প্রাপ্ত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের উপর প্রতিযোগিতা। কলেজের একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহন করে।

    কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এস.এম মাছুম বিল্লাহর সভাপতিত্বে প্রভাষক আবদুল্লাহ আল-মামুনের ব্যবস্থাপনার প্রতিযোগিতায় বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন প্রভাষক আবুল কালাম, ইকবাল হোসেন ভূঞা, জিয়া উদ্দিন চৌধুরী, আবদুল মান্নান। প্রতিযোগিতায় বিজয়ী সুরাইয়া আক্তার, খাদিজাতুল কোবরা ও শাহরিয়ার ইসলামের হাতে পুরস্কার তুলে দেন শিক্ষকমন্ডলী।

    ভাষণ প্রতিযোগিতার ব্যবস্থাপক আবদুল্লাহ আল-মামুন বলেন, বাংলাদেশের স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ আয়োজনের মূলত দুটি কারণ। প্রথমত; ৭ মার্চের ভাষণ জাতিকে ঐক্যবদ্ধ করেছিল। এটি সার্বজনীন এবং ইউনেস্কো থেকে স্বীকৃতিপ্রাপ্ত ঐতিহাসিক ভাষণ, যা বাঙ্গালি জাতির জন্য গর্বের বিষয়। দ্বিতীয়ত, এই ভাষণে স্বাধীনতা যুদ্ধের আসল দিক নির্দেশনা আমরা খুঁজে পাই, যার সঠিক ইতিহাস আমরা তরুণ প্রজন্মের কাছে তুলে ধরার প্রয়াস। এছাড়াও বজ্রকন্ঠে ৭ মার্চের ভাষণ সত্যিকার অর্থে দেশপ্রেমে কল্যাণে রক্তে শিহরণ জাগায়।

    উল্লেখ্য, ১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার রমনায় অবস্থিত রেসকোর্স ময়দানের সেই ভাষণ ২০১৭ সালের অক্টোবরের শেষে ইউনেস্কো “ডকুমেন্টারী হেরিটেজ” (বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য) হিসেবে স্বীকৃতি দিয়েছে।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি/এমপি


    error: Content is protected !! please contact me 01718066090