আজ

  • শুক্রবার
  • ২৫শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ
  • ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

দ্রুত গতিতে চলছে ফেনী জেনারেল হাসপাতালে লিকুইড ট্যাংক স্থাপন

  • নিজস্ব প্রতিনিধি
  • ফেনী জেনারেল হাসপাতালে দ্রুতগতিতে চলছে লিকুইড ট্যাংক স্থাপনের কাজ। এখান থেকে অক্সিজেনের জন্য আর ঢাকা কিংবা চট্টগ্রাম ছুটতে হবে না। ফলে শ্বাসকষ্ট জনিত রোগীদের দূর্ভোগ যেমন লাঘব হবে, তেমনি করোনা আক্রান্তদের মৃত্যু ঝুঁকি কমবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

    সরেজমিনে দেখা গেছে, ২৫০ শয্যা বিশিষ্ট জেলা সদরের হাসপাতালটিতে নিরবিচ্ছিন্ন অক্সিজেন সরবরাহের উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিটি ওয়ার্ডেই কপার পাইপ, ভ্যাপারাইজার সহ প্রয়োজনীয় স্থাপনের কাজ চলছে। প্রায় সবকটি শয্যার পাশে বসেছে অক্সিজেন পোর্টও।

    হাসপাতাল সূত্র জানায়, প্রথমদিকে ফেনী জেনারেল হাসপাতালে ছিল না আইসিইউ সুবিধাসহ প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী। পরবর্তীতে ব্যক্তিগত উদ্যোগে ফেনী ইউনিভার্সিটি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিমের সহযোগিতায় সালেহউদ্দিন-হোসনে আরা চৌধুরী ফাউন্ডেশন হাপসাতালটিতে হাই ফ্লো অক্সিজেন সেবা নিশ্চিত করতে ১০টি বড় আকারের ম্যানিফোল্ড অক্সিজেন সিলিন্ডার, ৪৫টি অক্সি-মিটার প্রদান করেন। এর যুক্ত হয় দুই শয্যার আইসিইউ সুবিধা।

    হাসপাতাল কর্তৃপক্ষ আরো জানায়, এটি স্থাপনের ফলে হাসপাতালের রোগীদের অক্সিজেন সংকট দূর হবে। শনিবার সন্ধ্যা পর্যন্ত হাসপাতালে ১২ হাজার লিটারের এই ট্যাংকটি স্থাপনের কাজ প্রায় ৬০ থেকে ৭০ শতাংশ শেষ হয়েছে।

    সম্প্রতি করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকলে সিলিন্ডারের অক্সিজেনের মাধ্যমে পরিস্থিতি সামাল দেয়া কষ্টকর হয়ে পড়ে। এই অবস্থায় গত এপ্রিল মাস থেকে ইউনিসেফ এর অর্থায়নে লিকুইড অক্সিজেন ট্যাংক স্থাপন কাজশুরু হয়।

    ফেনী জেনারেল হাসপাতালে আবাসিক মেডিকেল অফিসার ডা. ইকবাল হোসেন ভূঞা জানান, করোনা আক্রান্ত রোগীদের জন্য ৪০-৬০ লিটার পর্যন্ত অক্সিজেন লাগে। আর রোগীদের যদি সঠিক সময়ে অক্সিজেন দেওয়া য়ায় তাহলে অনেক জীবন রক্ষা পাবে। ট্যাংক স্থাপনের ফলে অক্সিজেন দিয়েই পর্যায়ক্রমে ১০শয্যার আইসিইউ চালু করা যাবে।

    ফেনী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবুল খায়ের মিয়াজী জানান, আশা করা যাচ্ছে চলতি মাসের মধ্যেই অক্সিজেন ট্যাংকের কাজ শেষ হবে। এরপরই অক্সিজেন সরবরাহ শুরু হবে। প্রাথমিক পর্যায়ে শুরুর ৬ মাস পর্যন্ত ইউনিসেফ নিজস্ব লোক দিয়ে কাজ করবে। তৎসময়ে আমরা দক্ষ লোক তৈরি করবো। এ ট্যাংক শিগগিরই শেষ হওয়ার সম্ভাবনা নেই। লিকুইড ট্যাংক স্থাপন করায় অনেক সহজেই অক্সিজেন সরবরাহ করতে পারব।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090