আজ

  • শুক্রবার
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তৃতীয় দফার বন্যায় ফুলগাজীতে ৭ গ্রাম প্লাবিত

  • নিজস্ব প্রতিনিধি
  • চলতি বর্ষা মৌসুমের তৃতীয় দফার বন্যায় ফেনীর ফুলগাজী উপজেলায় পাহাড়ি ঢলে মুহুরী নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের একটি স্থান (জয়পুর গ্রাম) ভেঙে গেছে। এতে সাতটি গ্রাম প্লাবিত হয়েছে।

    সোমবার (০৬ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত সাতটি গ্রাম প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে। এর আগে রোববার সকাল থেকে লোকালয়ে পানি ঢুকতে শুরু করে।

    সোমবার আবার নতুন করে তিনটি গ্রামসহ মোট সাতটি গ্রাম প্লাবিত হয়। এদিকে জলাবদ্ধতার কারণে ফেনী পরশুরাম সড়কে যান চলাচল বন্ধ রয়েছে।

    উপজেলা প্রশাসন, পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ও স্থানীয় সূত্র জানায়, রোববার সকালে পাহাড়ি ঢল ও উজানের পানির চাপে মুহুরী নদীর ফুলগাজী সদর ইউনিয়নের জয়পুর অংশের একটি স্থানে বেড়িবাঁধ ভেঙে গেছে। এতে ফুলগাজী সদর ইউনিয়নের, পশ্চিম ঘনিয়ামোড়া, পূর্ব ঘনিয়ামোড়া ও কিসমত ঘনিয়ামোড়া, জয়পুর, উত্তর দৌলতপুর দক্ষিণ দিনাজপুর বৈরাগপুর প্লাবিত হয়েছে। ফুলগাজী পশুরাম আঞ্চলিক সড়ক তলিয়ে যাওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। এছাড়াও বন্যার পানিতে পুকুরের মাছ, ফসলের জমি এবং অনেকের বাড়িঘর তলিয়ে গেছে।

    বেড়িবাঁধ ভেঙে যাওয়ার বিষয়ে জানতে চাইলে ফুলগাজী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান নুরুল ইসলাম বলেন, ফুলগাজী সদর ইউনিয়নের জয়পুর অংশে মুহুরী নদীর বেড়িবাঁধের ভেঙে যাওয়া অংশ দিয়ে লোকালয়ে পানি ঢুকছে হু হু করে।

    পূর্ব ঘনিয়া মোড়া গ্রামের বাসিন্দা আব্দুর রহিম বলেন, আমাদের বাড়ি ঘরে পানি ঢুকে গেছে। সেই সঙ্গে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

    পাউবোর ফেনী কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী জহির উদ্দিন বলেন, মুহুরী নদীর পানি বিপৎসীমার ১৪০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উজানে বৃষ্টি হলে পানি আরও বাড়বে।

    স্থানীয়রা বলেন, চলতি বর্ষা মৌসুমে ১ জুলাই, ২৬ আগস্ট এবং সর্বশেষ ৫ সেপ্টেম্বর মোট তিনবার বন্যার কবলে পড়েছেন তারা। নদী রক্ষা বাঁধ ভেঙে এ বন্যার সৃষ্টি হয়। বার বার বাঁধের মেরামত হয় আবার ভাঙে। এমন ভাঙা গড়ার খেলায় সহায় সম্বল হারাচ্ছেন এলাকার মানুষ।

    ফেনী ট্রিবিউন/এএএম/টিকে


    error: Content is protected !! please contact me 01718066090