আজ

  • শনিবার
  • ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেনীতে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন

  • শহর প্রতিনিধি
  • ফেনীতে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন করা হয়েছে। শনিবার (৬ এপ্রিল) সকাল ১১টায় শহরের বঙ্গবীর ওসমানী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের কৃমি নিয়ন্ত্রণ ট্যাবলেট খাওয়ানো মধ্য দিয়ে এই কার্যক্রম উদ্বোধন করেন চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবির।

    এসময় প্রধান অতিথি ছিলেন ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান। ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ফেনী বিএমএ’র সভাপতি ডা. সাহেদুল ইসলাম ভূঞা কাওসার। জেলা স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সাইফুদ্দিন মাহমুদ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. রুবাইয়াত বিন করিম।

    কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহে ফেনী সিভিল সার্জন অফিস জেলায় ৫ থেকে ১৬ বছর বয়সী ৪ লাখ ৬৪ হাজার শিক্ষার্থীকে বিনামূল্যে কৃমি নিয়ন্ত্রণ ট্যাবলেট খাওয়ানো হবে।

    সভায় জানানো হয়- জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ শনিবার শুরু হয়ে চলবে আগামী শুক্রবার পর্যন্ত। এই কর্মসূচির আওতায় দেশের প্রাথমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের ৫ থেকে ১১ বছর বয়সী ও মাধ্যমিক পর্যায়ের ১২ থেকে ১৬ বছর বয়সী সব শিশুকে একডোজ করে কৃমিনাশক ওষুধ খাওয়ানো হবে। ২০০৫ সালে খাগড়াছড়ি, ফেনী ও পটুয়াখালী জেলায় পাইলট প্রকল্প হিসেবে কৃমি নিয়ন্ত্রণ কর্মসূচি শুরু হয়। ২০০৭ সালে এটি আরও ২৪ জেলায় সম্প্রসারণ করা হয়। পরের বছরই সারাদেশে এই কর্মসূচি চালু করা হয়।

    সম্পাদনা : এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090