আজ

  • মঙ্গলবার
  • ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেনীতে পরিবেশ আইন না মেনেই চলছে স্বাস্থ্য সেবাখাত

  • বিশেষ প্রতিনিধি
  • ফেনীতে পরিবেশ অধিদপ্তরের আইন না মেনে চলছে হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার। জেলার ৩৫টি প্রাইভেট হাসপাতালের মধ্যে ৩২টি আর ৪৮টি ডায়াগনস্টিক সেন্টারের ৩৬টিরই ছাড়পত্র নেই। প্রতিষ্ঠান চালু করতে পরিবেশ ছাড়পত্র বাধ্যতামূলক হলেও এর কোন বালাই নেই। জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ একের পর এক ভ্রাম্যমান আদালত চালিয়ে জরিমানা করলেও বিধি না মেনে দিব্বি চলছে এসব প্রতিষ্ঠান।

    পরিবেশ অধিদপ্তর ফেনী জেলা কার্যালয়ের পরিদর্শক ফাইজুল কবির জানান, পরিবেশ সংরক্ষণ (সংশোধন) আইন, ২০১০ অনুযায়ী যে কোনো বেসরকারি ক্লিনিক, হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার নিবন্ধিত হওয়ার আগেই পরিবেশ ছাড়পত্র নেওয়াটা বাধ্যতামূলক। ফেনী জেলায় মাত্র ৩টি হাসপাতাল ও ১২টি ডায়াগনস্টিক সেন্টারের পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র রয়েছে। ফেনী জেলা হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার ওনার্স এসোসিয়েশনের তালিকা অনুযায়ী ৮৩টি প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে ৪৮টি ডায়াগনস্টিক সেন্টার ও ৩৫টি হাসপাতাল। জেলার হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার মিলে ১৫টি প্রতিষ্ঠানের ছাড়পত্র রয়েছে। তবে ছাড়পত্র নবায়নের প্রক্রিয়াধীন আবেদন রয়েছে ৪২টি প্রতিষ্ঠানের। ছাড়পত্র পেতে প্রায় ৪২টি প্রতিষ্ঠানের আবেদন জমা রয়েছে। সরেজমিন পরিদর্শনে গিয়ে নানা ত্রুটি ও প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে না পারায় ছাড়পত্র দেয়া হচ্ছে না।

    ফেনী জেলা প্রাইভেট হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার ওনার্স এসোসিয়েশনের সভাপতি আবদুল গোফরান বাচ্চু জানান, হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের অনুমোদন নিতে অন্যান্য কাগজপত্রের পাশাপাশি পরিবেশ ও ফায়ার সার্ভিসের ছাড়পত্র পাওয়া জটিল কাজ, এই দুই সংস্থার কাগজপত্র সঠিক ভাবে উপস্থাপন করতে পারলেই অনুমোদন পাওয়া সম্ভব।

    সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. রুবাইয়াত বিন করিম বলেন, ছাড়পত্র খতিয়ে দেখার জন্য সিভিল সার্জনের নেতৃত্বে একটি তদন্ত দল রয়েছে। প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে নতুন করে নিবন্ধন পেতে অনলাইনে আবেদনের নির্দেশনা দেয়া হয়েছে। সেই নির্দেশনা মোতাবেক কাগজপত্র উপস্থাপন করলে পারলেই অনুমোদন পাওয়া সম্ভব।

    সম্পাদনা : এএএম/এপি


    error: Content is protected !! please contact me 01718066090