আজ

  • বুধবার
  • ১৬ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ
  • ২রা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

‘বঙ্গবন্ধু শিক্ষা নিকেতন’ গড়ছে ফেনী ৪ বিজিবি ব্যাটালিয়ন

  • নিজস্ব প্রতিনিধি
  • জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে ফেনীতে ‘বঙ্গবন্ধু শিক্ষা নিকেতন’ প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি-৪) ফেনী ব্যাটালিয়ন। সোমবার (৩ ফেব্রুয়ারি) ব্রিগে. জেনারেল মো. জাকির হোসেন, এনডিসি, পিএসসি, অতিরিক্ত মহাপরিচালক রিজিয়ন কমান্ডার, সরাইল ‘বঙ্গবন্ধু শিক্ষা নিকেতন’ স্থান পরিদর্শন করেন।

    ফেনী ব্যাটালিয়ন (৪ বিজিবি) এর অধিনায়ক ও পরিচালক লে. কর্ণেল কামরুজ্জামান জানান, বয়স্কদের জন্য খন্ডকালীন শিক্ষা ও বেকার যুবক-মহিলাদের কারিগরি শিক্ষা প্রদানের মাধ্যমে জনশক্তির উন্নয়ন ঘটিয়ে আর্থ-সামাজিক প্রেক্ষাপট বদলাতে প্রতিষ্ঠানটি স্থাপনের কাজ শুরু হয়েছে।

    অধিনায়ক জানান, ফেনী ব্যাটালিয়ন (৪ বিজিবি) নিয়ন্ত্রনাধীন পরশুরামের সীমান্ত এলাকায় শালধর বাজার বর্ডার গার্ড পোস্টটি তৎকালীন ইপিআর ক্যাম্প হিসেবে ১৯৬২ সালে স্থাপন করা হয়। পরবর্তীতে অপারেশনাল কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য সেটিকে রাজেশপুরে স্থানান্তর করা হলে শালধর বাজার বিওপিটি পরিত্যক্ত হয়ে যায়। এ পুরনো ও পরিত্যক্ত বর্ডার গার্ড পোস্টটিকে (বিওপি) এ শিক্ষা প্রতিষ্ঠানে রূপান্তর করার সিদ্ধান্ত গ্রহণ করে বিজিবি। বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে এর নাম দেওয়া হয়েছে, ‘বঙ্গবন্ধু শিক্ষা নিকেতন’।

    শিক্ষা নিকেতন স্কুলটি প্রতিষ্ঠার বিভিন্ন দিক তুলে ধরে লে. কর্ণেল কামরুজ্জামান বলেন, ইতোমধ্যে ভূমি উন্নয়নের কাজ সম্পন্ন হয়েছে। সীমানা প্রাচীর নির্মাণ করা হয়েছে। যে ভবনটি তৈরি করা হবে তার নকশা প্রণয়ন সম্পন্ন হয়েছে। তিনি জানান, প্রতিষ্ঠানটি নিবন্ধনের জন্য যা কিছু প্রয়োজন তা সম্পন্ন হয়েছে। মুজিব জন্ম শতবর্ষ শুরুর আগেই নিবন্ধন কাজ সম্পূর্ণ হবে। জানা যায়, আগামী ২০২১ সাল থেকে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম শুরুর কথা রয়েছে।

    স্কুলটি লক্ষ্য ও উদ্দেশ্যের কথা তুলে ধরে লে. কর্ণেল কামরুজ্জামান বলেন, সীমান্তের মানুষকে শিক্ষিত ও সাবলম্বী করে তুলতে পারলে চোরাচালান কমে আসবে। সে লক্ষ্যেই স্কুলটি স্থাপন করছে বিজিবি।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি/এপি


    error: Content is protected !! please contact me 01718066090