আজ

  • শনিবার
  • ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৬ ডিসেম্বর ফেনী মুক্ত দিবসে তারুণ্যের পদযাত্রার রেজিষ্ট্রেশন চলছে

  • নিজস্ব প্রতিনিধি
  • ‘আমরা জেগে উঠলেই জেগে উঠবে বাংলাদেশ’ ৬ ডিসেম্বর ফেনী মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে মুক্তিযোদ্ধাদের প্রবল প্রতিরোধে হানাদার মুক্ত হয় ফেনী। এই দিনটি ফেনীবাসীর জন্য অপার আনন্দের। ফেনী মুক্ত দিবস উপলক্ষ্যে জেলার ঐতিহ্যবাহী স্বেচ্ছাসেবী সংগঠন তরুন সংঘ গত বারের ন্যায় এবারও ‘তারুণ্যের পদযাত্রা ও এসো মুক্তিযুদ্ধের গল্প শুনি’র আয়োজন করেছে।

    ইতোমধ্যে তারুণ্যের পদযাত্রায় অংশগ্রহনকারীদের রেজিষ্ট্রেশন কার্যক্রম শুরু হয়েছে। এই পদযাত্রায় ৭১ জন সদস্য অংশগ্রহন করবে। মুক্তিযুদ্ধের চেতনার যে কেউ এই পদযাত্রায় অংশগ্রহন করতে পারবে। রেজিষ্টেশনের জন্য প্রয়োজনীয় নাম্বার ০১৭১৬২৪০৪৫২ (হুমায়ন কবির), ০১৭৭১৩০৯৯৬৬ (আব্দুল্লাহ আল-মাসুম)। ২০১৬ সালে তেঁতুলিয়া থেকে টেকনাফ পায়ে হেঁটে পাড়ি দেন তরুন সংঘের সদস্য জাহাঙ্গীর আলম শোভন। ২০১৭ সালে ৬ ডিসেম্বর ফেনী মুক্ত দিবসে ‘মাদক মুক্ত ফেনী আমার’ শ্লোগানে চট্টগ্রাম সীমান্তবর্তী ফেনী অঞ্চল থেকে নোয়াখালী সীমান্তবর্তী সেবারহাট পর্যন্ত প্রায় ৪০ কিলোমিটার রাস্তা তরুন সংঘের সদস্যরা পায়ে হেঁটে পদযাত্রা করেছে।

    অনুরূপভাবে এবারও সংগঠনটি ব্যতিক্রমর্ধমী এই আয়োজন করেছে। এবারের ‘পদযাত্রা ও এসো মুক্তিযুদ্ধের গল্প শুনি’ শুরু হবে চৌদ্দগ্রাম সীমান্তবর্তী দত্তসার দীঘির পাড় ফেনী অংশ থেকে কোম্পানীগঞ্জ সীমান্তবর্তী বসুরহাট পর্যন্ত। পদযাত্রার ক্যাম্প হবে দত্তসার দীঘি সংলগ্ন মাঠে। প্রোগ্রামের মিডিয়া পার্টার হিসেবে রয়েছে দৈনিক অজেয় বাংলা ও অনলাইন নিউজ পোর্টাল ‘ফেনী ট্রিবিউন’।

    পদযাত্রায় অংশ গ্রহনের জন্য রেজিষ্ট্রিশন শেষ তারিখ ২০ নভেম্বর। রেজিষ্ট্রেশন ফি বাবদ ৫শত টাকা বিকাশ অথবা নগদে জমা দিতে হবে। প্রয়োজন ১ কপি রঙিন ছবি, আইডি কাডের ফটোকপি। দলীয়ভাবে অংশগ্রহণ করলে তাদেরকে সংগঠন/প্রতিষ্ঠানের প্যাডে অংশগ্রহণকারীদের তথ্য প্রদান করতে হবে। যেমন নাম, বয়স, ঠিকানা, পেশা, সাথে ১ কপি রঙিন ছবি। গুগুল ফরমে গিয়েও ফরম পূরণ করা যাবে। ক্যাম্প থেকে শুরু করে পদযাত্রা শেষ পর্যন্ত খাওয়া, পানীয়, টি শার্ট, ট্রাউজার, শরবত ও প্রাথমিক স্বাস্থ্যসেবার ব্যবস্থা সংগঠনের পক্ষ থেকে করা হবে। অনুমোদিত শ্লোগান ছাড়া অন্য কোনো শ্লোগান বহন করা যাবেনা। তবে দলীয়ভাবে অংশগ্রহণ করলে প্রতিষ্ঠান/সংগঠনের ব্যানার বহন করতে পারবে। নিরাপত্তার স্বার্থে আয়োজক বা প্রশাসনের যেকোনো সিদ্ধান্ত সবাইকে মেনে নিতে হবে।

    তরুন সংঘের সভাপতি নুর শাহ মোহাম্মদ আজাদ জানান, ব্যতিক্রমধর্মী এই পদযাত্রা ফেনী জেলার সকলে মাঝে মুক্তিযুদ্ধের চেতনা বাড়িয়ে তুলবে। জাগ্রত হবে প্রিয় ফেনীর প্রতি ভালোবাসা। এমন এক সময় আসবে ফেনী মুক্ত দিবসে সকলে একযোগে পায়ে হেঁটে চলব। যে রূপ উন্নত বিশ্বের দেশগুলো তাদের স্বাধীনতা দিবসে মাইলের পর মাইল পায়ে হেঁটে চলে। সকলের অংশগ্রহণে তরুন সংঘও এর দৃষ্টান্ত স্থাপন করতে চায়।

    সম্পাদনা : এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090